ব্লু মুন

আজকের চাঁদ ‘ব্লু মুন’ বা নীল চাঁদ। আজকের জ্যোৎস্নাও কি নীল? না ভাই, চাঁদ বা চাঁদের আলো কোনটাই নীল নয়। তবু আজকের চাঁদ ব্লু মুন। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী কোন একই মাসে যদি দুটো পূর্ণিমা হয়, তবে দ্বিতীয় পূর্ণিমার চাঁদটিকে বলা হয় ব্লু মুন। কেন বলা হয় সে প্রসঙ্গে না যেয়েও আজকের এই ব্লু মুন আর তার জ্যোৎস্না নিয়ে উল্লসিত হওয়া যায়।

এবারের শরৎকাল এসেছে মেঘের মুকুট পরে। শরতের মেঘ ছাড়াও আছে বৃষ্টিধারী মেঘ। মাঝে মাঝে তো মনে হচ্ছে ঘোর বর্ষাকাল। তারই মাঝে শরতের প্রথম পূর্ণিমা দেখে মুগ্ধ না হয়ে কেউ পারবে না। যারা জোছনা পাগল, তারা হয়তো আজ রাত কাটাবে ছাদে বসে। এমনই জ্যোৎস্না যে হাতের তালুর রেখা পর্যন্ত পরিস্কার দেখা যায়। কেউ চেষ্টা করলে হয়তো চাঁদের এ আলোয় কবিতাও পড়তে পারবেন।

এখনও যদি কেউ আজকের জ্যোৎস্না থেকে নিজেকে বঞ্চিত করে রেখে থাকেন, তার প্রতি আমার অনুরোধ এখনই ছাদে চলে যান বা এমন কোন ফাঁকা মাঠে যেখানে বিদ্যুতের আলো বাধা হয়ে না দাঁড়ায়। এ সুযোগ অল্প দিনের ভিতরে আর পাবেন না। ২০১০ সালের ৩০ মার্চের পর আজ ফিরে এসেছে নীল চাঁদ। এর পরে একে আবার দেখা যাবে ২০১৫ সালের ৩১ জুলাই তারিখে।

প্রথম চন্দ্রবিজয়ী নীল এ আর্মস্ট্রংকে আজকের এই নীল চাঁদের দিনে দাফন করা হচ্ছে। নীল চাঁদের এই জ্যোৎস্নায় রচিত হচ্ছে তাঁর শেষ শয্যা।

তাঁর প্রতি জানাচ্ছি আন্তরিক শ্রদ্ধা।

Loading


Comments

ব্লু মুন — 4 Comments

  1. যেমনি হল চাঁদনী রাতের চাঁদ অনেক সুন্দর:mrgreen:

  2. আসলেই এই চাঁদ যেন প্রতারণা এর নীল রঙেই রাঙানো এক চন্দ্র মাসে যেন চাঁদ নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করে দুইবার নিজেকে পূর্ণিমা এর রঙ্গে রঞ্জিত করে। 🙂 ভালো লাগলো পড়ে

মন্তব্য দেখুন

Your email address will not be published. Required fields are marked *