নারী দিবস ও কিছু কথা

প্রতি বছরের মত এবারও “আন্তর্জাতিক উইমেন্স ডে” তথা নারী দিবস পালিত হয়ে গেল গত ৮ই মার্চ । এবারের ২০১৭ সালের নারী দিবসের আলোচ্য প্রসঙ্গ বিষয় ছিল “বিশ্বের পরিবর্তিত কর্মক্ষেত্রে নারীর ভূমিকা“। তবে আমি এখানে নারী দিবস, নারীর অধিকার অর্জন ও নারীর ক্ষমতায়ন বিষয়ে একটু ভিন্ন আঙ্গিকে কিছু কথা রাখতে চাই। বিশেষ করে ঐতিহাসিকভাবে বিভিন্ন ধর্মে বা মানব সভ্যতায় নারীর অধিকার তথা সমাজে নারীর অবস্থান ও মর্যাদা কিভাবে চলে আসছে এবং আধুনিক সমাজেই বা নারীর অধিকার ও সম্মান সত্যিকার অর্থে কতটুকু রক্ষা হচ্ছে সে প্রেক্ষাপটে আলোচনার দরকার আছে। আজকাল নারী অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার প্রসঙ্গ আসলে অনেকের মনে যে ধারণা বদ্ধমূল হয়ে আছে তা হল যুগে যুগে ধর্মই নারীর মর্যাদা ও অধিকার আদায়ের সবচেয়ে বড় বাধা ছিল এবং সে তালিকায় ইসলাম হচ্ছে বিরাট অপরাধী !

তবে আধুনিক এ সভ্যতায় মুসলিম ছাড়া অন্যদের কাছে যেহেতু  এখন ধর্মের তেমন কোন গুরুত্ব নেই তাই অনেকের দৃষ্টিতে মুসলিমদেরকে তাদের ধর্মের সব “দুর্বলতা” স্বীকার করে মুসলিম সমাজে বাস্তব জীবনে ইসলামকে সম্পর্কহীন করতে হবে। কেননা সে মহলে অনেকের কথা হচ্ছে  নারীর অধিকার ও সম্মান সুপ্রতিষ্ঠিত করতে ইসলাম হচ্ছে এখন বড় অন্তরায়! তাই  দেখা যায় মুসলিম দেশগুলোর পুরুষ শাসিত সমাজ ব্যবস্থার কিছু সামাজিক কুসংস্কারকে পুঁজি করে বিভিন্ন গল্প, নাটক, সাহিত্য ও লেখালিখি দিয়ে চলছে ইসলাম বিরোধী ক্রুসেড। যার ফলে আধুনিক শিক্ষিত শ্রেণীর বেশীর ভাগ মানুষের মনে নানা কারণে ইসলামে নারীর অবস্থান সম্পর্কে নেতিবাচক উপলব্ধি এখন একটি বাস্তবতা হয়ে আছে!

তবে প্রচলিত এ ধারণার বিপরীতে প্রায়ই ইসলামের পক্ষে অনেক কিছু ঘটে যায় যার রহস্য অনেকেই বুঝতে অপারগ । তাই আমরা খবরে দেখি মুসলিম অধ্যসিত দেশে যদি আধুনিক শিক্ষিত মহিলারা কোরআন হাদিস নিয়ে ইসলাম বুঝার উদ্দেশ্য কোথায় জড়িত হয় তখন তাদেরকে সন্দেহের চোখে দেখা হয় এবং পুলিশ তাদেরকে গ্রেফতার করে জেলে ঢুকায়! আবার পশ্চিমা দেশের জরিপে দেখা যায় ইসলাম ধর্ম গ্রহণ করতে মহিলাদের সংখ্যা পুরুষের চেয়ে বেশী! (ডেইলি মেইলের রিপোর্ট।)

সম্প্রতি হলিউড বিনোদন/ছায়াছবি শিল্পী ও সেলিব্রেটি মহিলা লিন্ডসে লোহান “নারী দিবস উপলক্ষে প্রদত্ত তার ইনষ্টগ্রাম পোষ্টে মহা নবী মোহাম্মদ (স:) একটি উদ্ধৃতি দেয়ায় মেইন স্ট্রিম মিডিয়ায় গুজব রটেছে যে লিন্ডসে হয়ত ইসলাম ধর্ম গ্রহণ করতে যাচ্ছেন! (ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট সূত্র:)

ডেইলি মেইল লিখছে, “সম্প্রতি জল্পনা চলছে যে লিন্ডসে ইসলামে ধর্মান্তরিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অভিনেত্রী বলেন, কুরআন পাঠে তিনি মনে সান্ত্বনা পেয়েছেন” ( “It has been speculated recently that Lindsay had converted to Islam after the actress said she found solace reading the Qur’an.”) বিস্তারিত এখানে

লিন্ডসে লোহান মুসলিম হবেন কি না জানিনা তবে শেষ পর্যন্ত তিনি যদি মহান আল্লাহর হেদায়েত পাওয়ার সৌভাগ্যে পান এবং ইসলাম কবুল করেন তাতে অবাক হওয়ার কিছু নয় কেননা বর্তমান বিশ্বে লিন্ডসে লোহানের মত এরকম সেলিব্রেটিদের ইসলামে ধর্মান্তরিত হওয়ার উদাহরণ নতুন নয়। নারী দিবস উদযাপনের সময় এরকম একটি খবর আমার কাছে ইস্টারেষ্টিং মনে হল তাই উল্লেখ করলাম। আসলে কোরআন পড়ে এবং ইসলামে নারী অধিকার সম্পর্কে অবগত হয়ে ও আল্লাহর নবীর বাণী পড়ে ইসলাম বিদ্বেষী এত অপপ্রচারের মাঝে এখনও ইসলাম সম্পর্কে পশ্চিমা মহিলাদের যে কৌতূহল বাড়ছে এটাই তার একটি প্রমাণ।

ধর্মই নারীর অধিকারে প্রতিবন্ধক

বিশ্বের সব ধর্মে নারীর অধিকার নিয়ে অলোচনা করতে অনেক সময়ের দরকার যার অভাবে আমি অতি সংক্ষেপে কয়েকটি কথা হাইলাইট করলাম।

হিন্দুধর্মে নারীর মর্যাদা।

হিন্দু সমাজের সেই প্রাচীন কাল থেকে নারীদের প্রতি যে আচরণ ছিল তা কোন অবস্থায় মানবিক বলা যায় না। ভারতে একটি হিন্দুত্ব (Hinduism) বা পৌত্তলিক ধর্ম  প্রতিষ্ঠিত ছিল। জাতিভেদ প্রথার পুরুষ শাসিত বৈদিক সমাজ থেকে বিকশিত মনু রাষ্ট্রের ধর্ম বিধান ছিল,

  • স্বাধীনতার লাভের জন্য নারীরা কখনোই উপযুক্ত নয়. নারী যতদিন পুরুষের আজ্ঞাবহও হয়ে থাকবে ততদিন তাদেরকে সম্মান ও মর্যাদা করা যাবে।”
  • নারীরা কোন শিক্ষা গ্রহণ করতে সক্ষম ছিল না এবং এর পরিবর্তে, তারা বাড়িতে থাকার এবং গার্হস্থ্য দক্ষতা শিখতে হত।
  • স্বামীর মৃত্যুর সাথে স্ত্রীকেও স্বামীর চিতায় আগুনে জীবন্ত জ্বলে মরতে হত যাকে বলা হয় সতীদাহ প্রথা অর্থাৎ হিন্দু বিধবা নারীদের স্বামীর চিতায় সহমরণে বা আত্মাহুতি দেবার ঐতিহাসিক প্রথা। (অবশ্য, যা রাজা রামমোহন রায়ের ঐকান্তিক প্রচেষ্টায় এই প্রথা বন্ধ হয় ব্রিটিশ আমলে।)
  • দু-পরিবারের মধ্যে সমঝোতা করতে আয়োজিত বিবাহ (Arranged marriages) চালু ছিল।
  • নারীর কোন সরকারী প্রশাসনে অংশগ্রহণ করতে পারতোনা, সম্পত্তির উত্তরাধিকারী হতে পারতোনা।
  • এবং যাজক (ব্রাহ্মণ) পদে উঠতে পারতো না।

খ্রিস্টধর্মে নারীর অবস্থান

প্রাচীন খ্রিস্টধর্মে নারীকে মানুষের চেয়ে অধম ভাবা হত এবং সে হিসাবে আচরণ করা হত এ ব্যাপারে বিস্তারিত জানতে এখানে দেখুন ।”খ্রিস্টান ধর্মে নারী নির্যাতন এর বিধিসম্মত করা” (The Legitimization of the Abuse of Women in Christianity) বইটি পড়লে আরো জানতে পাবেন।

ইহুদী ধর্মে নারীর অবস্থান

ইহুদী ধর্মেও নারীকে সম্পত্তি হিসাবে বলা হয়েছে এবং বিবাহের পর সে সম্পত্তির মালিকানা স্বামীর।- The woman is property, whose ownership is transferred to the husband upon marriage. ইসরাইল থেকে প্রকাশিত দৈনিক হারেট্জ পত্রিকার ডিসেম্বর ৩০, ২০১১ তারিখের সংখ্যায় Yossi Sarid লিখিত এক নিবন্ধের শিরোনাম ছিল, “অর্থোডক্স ইহুদীধর্মে নারীকে গণ্য করা হয় নোংরা ক্ষুদ্র জিনিসের সাথে। – “orthodox-judaism-treats-women-like-filthy-little-things” তাদের দর্শন হচ্ছে যদি নদীতে এক সাথে এক পুরুষ ও এক মহিলাকে ডুবতে দেখা যায় তখন নারীর আগে পুরুষকে উদ্ধার করতে হবে! নারীর আগে পুরুষকে বাঁচাতে হবে” এটি হচ্ছে ইহুদীধর্মে নারীর অবস্থান! (সূত্র)

ইসলামে নারীর অবস্থান

  • “অতঃপর তাদের পালনকর্তা তাদের প্রভু তাদের দোয়া (এই বলে) কবুল করে নিলেন যে, আমি তোমাদের কোন পরিশ্রমকারীর পরিশ্রমই বিনষ্ট করি না, তা সে পুরুষ হোক কিংবা স্ত্রীলোক। তোমরা পরস্পর এক ( সুরা ৩: ১৯৫)।
  • ” ইসলামে নারী সম্পত্তি এবং উত্তরাধিকার অধিকার ভোগ করে । নারী তার নিজের পৃথক ব্যবসা পরিচালনা করতে পারেন (কুরআন 4: 7) – (ইসলাম ছাড়া এমন কোন ধর্ম নারীকে এই অধিকার দান করেছে?)
  • মুসলিম নারী তার পছন্দ অনুযায়ী যে কোন মুসলিমকে বিয়ে করতে পারে. তার মা-বাবা তার জন্য কোন পাত্রের প্রস্তাব নির্বাচন করলেও মেয়ের সম্মতি গ্রহণ করা আবশ্যক. কোরান (4: 24-25)।

আজ থেকে ১৪০০ শত বছর আগে ইসলাম নারীকে যে অধিকার দিয়েছে তা পশ্চিমা দেশে বলতে গেলে এক শতাব্দী আগেও তা ছিল না।

  • মার্কিন দেশে সর্ব প্রথম মিসিসিপি স্টেটে নারীরা তাদের নিজেদের নামে সম্পত্তির মালিক হতে সক্ষম হন ১৮৩৯ সনে। এটা আমেরিকার প্রথম রাষ্ট্র যেখানে নারী উত্তরাধিকার অধিকার অর্জনে সক্ষম হয়।
  • ১৮৪৪ সালে আমেরিকায় বিবাহিত মহিলার নিজস্ব নামে ব্যবসা করার অধিকার অর্জন করেন।
  • আর বলতে গেলে কেবল এই সে দিন মহিলাদের নিউইয়র্ক রাষ্ট্রে পেটেন্ট রাইট দাবী করার অধিকার মিলে! (অগাস্ট ১১, ২০১৪)
  • কানাডায় নারীরা ভোটাধিকার পান ১৯১৬ সনে। ১৯২১ সনে হাউস অব কমন্সে এগনেস MacPhail প্রথম নারী নির্বাচিত হন। কানাডার নারী অধিকার অর্জনের টাইম লাইন এখানে দেখুন

বর্তমান মুসলিম দেশের বাস্তবতা।

ইসলামে নারীর অধিকার ও মর্যাদার যে উচ্চ অবস্থান আছে এবং ঘরের বাহিরে যুদ্ধের ময়দানে, শিক্ষা ক্ষেত্রে কিংবা অর্থনীতিতে কিংবা বাজার নিয়ন্ত্রণে যা আমরা কোরআন হাদিসে এবং রাসুলের সময় কালের এবং সাহাবীদের সময়ের ইতিহাসে দেখতে পাই তা আজ মুসলিম বিশ্বে কেন অনুপস্থিত?  কেন সে অবস্থার এত অবনতি তা নিয়ে ভাবতে হবে।

মুসলিম দেশে মহিলারা বাহিরে গিয়ে সব কাজে এমন কি ধর্ম বিরোধী অপকর্মে যোগ দিতে বাঁধা নাই কিন্তু পারেনা শুধু ধর্মীয় কাজে অংশ গ্রহণ করতে।কিন্তু সত্যিকার মুসলিমার জন্য জন্য মসজিদে নামাজ পড়ার জায়গা রাখা হয় না বরং সেথায় যেতে নিষেধ, তাদেরকে ইসলামের দ্বা’য়ী হতে উৎসাহ দেয়া হয়না অর্থাৎ ইসলামের প্রচারে বা ইসলামী আন্দোলনে সামনের কাতারে আসা নিষেধ, ইসলামের কোন মিটিং বা আলোচনা সভায় তাদেরকে বলতে দেয়া হয়না। এক কথায় ইসলামের জ্ঞান চর্চায় তাদের সঠিক সুযোগ না্ই। আর তা দেখে ইসলাম নারীর জীবনকে সীমিত করতে চায় এ ধরনের ভুল ধারনা তো আসবেই অনেকের মনে।

আজ মুসলিম দেশে তথাকথিত মুসলিম “ধার্মিক পুরুষের” অভাব নাই যারা মনে করেন যে নারীদেরকে যদি ঘরের ভিতর বন্ধী করে রাখা যায় তাহলে পৃথিবী এক পুণ্য স্থানে পরিণত হতে দেরী হবে না। আজ ইসলামকে যারা নেতৃত্ব দেন তারাও দুনিয়ার বাস্তবতা বুঝতে রাজি না এবং কোরআন হাদিসে এবং রাসুলের সময়ে এবং সাহাবীদের  ইতিহাসে নারীদের সমাজে যে ভুমিকা ছিল তা জানতে চান না। ফলে মুসলিম দেশে নারী পুরুষের সমন্বয়ে একটি ন্যায় নীতি ভিত্তিক ভারসাম্য পূর্ণ সমাজ গঠনের কোন প্রচেষ্টা নাই। অথচ এরকম একটি সমাজ গড়তে পারলে তা হতে পারত বিশ্বের জন্য  অনুকরণীয়। বিশেষ করে পশ্চিমা বিশ্বে নারীকে পণ্য হিসাবে ব্যবহারের যে কালচার চলছে এবং যার প্রভাব মুসলিম দেশেও বিস্তৃত করা হচ্ছে তার বিপরীতে সে প্রচেষ্টা  দিয়ে একটি সুস্থ ও সঠিক বিকল্প ব্যবস্থা মুসলিম সমাজে সৃষ্টি করা সম্ভব ছিল ।

দু:খের বিষয় হল মুসলিম সমাজ  আজ ইসলামের আদর্শ থেকে দুরে! রুপক  অর্থে মুসলিম উম্মাহকে যদি বলা যায় একটি দালান তবে সে ভবনে আজ ঘুমিয়ে আছে সব মুসলিম। আর ভবনের দেয়ালে কোথায় কি ফাটল বা ছিদ্র আছে তা এখন একেবারে নির্ভুলভাবে চিহ্নিত করতে পারছে ইসলামের দুষমনেরা যা দিয়ে তারা আঘাত হানছে মুসলিম উম্মাকে ধ্বংস করতে, তাদের মাঝে বিভক্তি আনতে, নিজেদের মাঝে দাঙ্গা ফ্যাসাদ করাতে, ধর্মের নামে অধর্মকে ছড়াতে এবং তারা সফলও হচ্ছে।কেননা মুসলিমরা তাদের সে ভবনের ফাটল বা ছিদ্র মেরামত করতে ইচ্ছুক নয়।

অতএব সমাজে নারীর ভুমিকা ও ক্ষমতায়নে রাসুলের সময়ের ও সাহাবীদের সময়ের সে ইতিহাস নতুন করে ফিরিয়ে আনতে হবে। সেই সাথে পুরুষ শাসিত সমাজ ব্যবস্থার সকল কুসংস্কারকে বিসর্জন দিতে হবে।

সমাজে নারী পুরুষের ভূমিকার ব্যাপারে আধুনিক সমাজ নারীকে পুরুষের  প্রতিদ্বন্দ্বী করে তুলতে যেভাবে প্ররোচনা করে এবং নারীবাদীরাও সে চক্রান্তের শিকার তার বিপরীতে ইসলামের দর্শন হল এ ভূমিকা হবে একে অন্যের পরিপূরক হয়ে, প্রতিদ্বন্দ্বী হয়ে নয়।

 

পাঠক/পাঠিকার খেদমতে অনুরোধ থাকল রাসুলের সময়ের ও সাহাবীদের সময়ের সে ইতিহাসের কিছুটা আন্দাজ পেতে হলে  টরন্টো শহরের প্রখ্যাত প্রবীন ইমাম শেখ আহমেদ কুট্টির কয়েকটি কথা শুনেন যা তিনি গত সাপ্তাহে জুম্মার খুতবায় বলেছিলেন

আধুনিক লাইফ স্টাইল নারীকে  কি দিয়েছে?

  • আজ নারীকে পুরুষের সামনে ফ্যসনের নামে এমন বেশে আসতে উৎসাহ করা হয় যেন নারী কয়েক খণ্ড মাংসের সত্তা যা কেবল সময় সুযোগে পুরুষের ভোগের উপাদান হতে পারে এবং পুরুষের কুনজরের আকর্ষণ বাড়াতে পারে!
  • আজ কত নারী প্রতিনিয়ত কাটাতে হচ্ছে অসুখী জীবন কখনও চাকুরীর খাতিরে, কখনও দু:স্থ বিবাহিত জীবনে যেখানে স্বামী তাকে ছেড়ে ব্যস্ত তাকে অন্য যুবতীর সাথে সম্পর্ক স্থাপনে।
  • আধুনিক যুগের নারী কখনও এত ব্যস্ত নিজের চাকুরী বা পেশায়, এত জর্জরিত যে নারী হিসাবে তার জীবনের সহজাত প্রাকৃতিক চাহিদা বা মাতৃত্বের দায়িত্বটুকু পূরণেও অসহায়!

আমার পয়েন্ট হল- নারী স্বাধীনতা হিসাবে যা প্রদর্শিত হচ্ছে তা সবসময় যে তা নয় এবং ‘নারী অধিকার’ বা নারীর স্বাধীনতা বলে যা চালিয়ে দেয়া হচ্ছে তা নারীর জন্য সবচেয়ে অমর্যাদাকর, স্ব-অপমানকর এবং আত্মসম্মান হারানো আচরণ সে বিষয়ে নারীকে পরিকল্পিত ভাবে উদাসীন রাখা হচ্ছে।

পরিশেষে সামাজিক মিডিয়ায় নারী দিবস সম্পর্কে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী নারীবাদী এক ভদ্র মহিলার একটি ফেবু পোষ্টের মন্তব্য দেখলাম যার কিছু অংশ এখানে উল্লেখ করছি।

“নারী দিবস হল নারীর প্রতি চরম বৈষম্য। তাকে আলাদা করে দেখানো । তাকে দুর্বল শ্রেণীভুক্ত করা । পুরুষের তুলনায় নিচু করা । দয়ার পাত্র বানানো। মাসুম বাচ্চা বানানো। নারী দিবসের চেয়ে অপমান নারীর জন্য ২য় কিছু নেই। কারণ নারীকে সেদিন পৃথিবীর সামনে উৎসব করে আলাদা করা হয় । বরং প্রয়োজন পুরুষ দিবস। কারণ পুরুষ যা করে, যে কাজে তাকে পৃথিবীতে পাঠানো হয়, নারীর তুলনায় কিছুই নয়। তারপরেও তার জন্য কেন নারী দিবস বানিয়ে অপমান?

*******************************************

রেফারেন্স:

Woman’s Role in the Islamic Civilization

Yossi Sarid,

Rights of Hindu women VS rights of Muslim women

ইসলামের প্রাথমিক যুগের মহান মহিলারা -Great Women of Islam

Comments are closed.