অষ্টম পর্ব – আসুন সহজে আরবি শিখি

سْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيم

আরবি ব্যাকরণ শিখার টিউটোরিয়াল সিরিজের অষ্টম পর্বে সবাইকে স্বাগতম।
( যারা নতুন পাঠক তাদের জন্য আগের পর্বগুলোর লিংক এ পোষ্টের নিচে দেয়া আছে।)
প্রথমেই গত পর্বের বিষয়ের উপর সংক্ষেপে কিছু পর্যালোচনা করা যাক। গত পর্বে আরবি verb এর Past Tense নিয়ে আলোচনায় জেনেছি।

  • আরবিতে অধিকাংশ verb আসে মুল তিনটি শিখড় অক্ষর থেকে। অল্প কিছু verb আছে যেমন জালজালা ও ওসওয়াছা ইত্যাদিতে চারটি কিংবা অধিক শিখড় অক্ষর থাকে যা পরে আলোচনায় আসবে।
  • ভিন্ন লিঙ্গ ও বচনের ক্ষেত্রে কিভাবে Verb কে সম্মিলন বা conjugate করতে হয় অর্থাৎ কি প্যাটার্ন অনুসরণ করতে হয় তা ফা’লা ক্রিয়া দিয়ে শিখেছি যা আবার দেয়া হল নিচের চার্টে দেয়া হল।

এ প্রসঙ্গে বলতে চাই, গত পর্বে প্রদত্ত যে কয়টি অনুশীলন ছিল আশা করি সবাই তা করতে সক্ষম হয়েছেন। আসলে যা শিখেছেন তাকে ধরে রাখতে হলে অনুশীলন করা অবশ্যই জরুরী। বলা হয়েছিল কোরআন থেকে কেবল Past Tense এর কয়েকটি verb কে পৃথক সর্বনাম (Dettached Pronoun) দিয়ে বিভিন্ন ফরমে conjugate করা অর্থাৎ ভিন্ন লিঙ্গ ও বচন এর ক্ষেত্রে কিভাবে verbকে লিখতে হয় তা করা।

উপরের ছক অনুসরণ করে কিভাবে বিভিন্ন পৃথক সর্বনাম (Dettached Pronoun) এর সাথে ক্রিয়াকে সংযুক্ত (conjugate) করতে হয় তা নিচের অডিওটি শুনলে শিখতে পারবেন।

  • তাছাড়া আরবি অভিধানে verb সবসময় Past Tense এবং 3rd person এ তালিকাভুক্ত থাকে এবং সর্বনামটি বা Pronoun লুক্কায়িত থাকে। অন্যকথায়, verb এর সাথে Past Tense সম্মিলন করতে বা conjugate করতে সর্বনামের জন্য শুধু সাফিক্স এড করতে হয়। এ বিষয়টি নিচের ভিডিওতে অত্যন্ত সহজভাবে ব্যাখা করা হয়েছে।

আপনাদের নিশ্চয় স্মরণ আছে আরবিতে সর্বনাম দুই ধরণের হয় অর্থাৎ পৃথক সর্বনাম (Dettached Pronoun) ও সংযুক্ত সর্বনাম (Attached Pronoun)। পৃথক সর্বনাম সর্বনামের তালিকা উপরের আলোচনায় দেয়া হয়েছে। নিচে সংযুক্ত সর্বনাম (Attached Pronoun) এর তালিকা দেয়া হল।

সংযুক্ত সর্বনামকে ইংরেজিতে বলা হয় Object pronouns (me, you, us, him, her, them) are used when you do something directly to someone or something else. In Arabic, these pronouns are suffixes that are attached to the verb:

অর্থাৎ ক্রিয়া কর্মটি যার উপর হচ্ছে তা বুঝাতে সংযুক্ত সর্বনাম (Join/attached Pronoun) এর সংযোজন হয় verb এর সাথে। যেমন, বলতে চাচ্ছেন “আমি তাকে সাহায্য করছিলাম” এখান সাহায্য হচ্ছে “ক্রিয়া”, “আমি” হচ্ছে পৃথক সর্বনাম এবং “তাকে” হচ্ছে “সংযুক্ত সর্বনাম” সেটি পুংলিঙ্গ বা স্ত্রীলিঙ্গে হতে পারে।

আসুন,  এই সংযুক্ত সর্বনাম কিভাবে যুক্ত হয় বুঝতে আমার উস্তাদের দেয়া অনুশীলনের নিচের অডিওটি শুনা যাক।

তবে সংযুক্ত সর্বনাম (Attached Pronoun) সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচের ভিডিওটি শুনা দরকার।

আজকের পর্বের এখানেই ইতি টানছি। Verb সম্পর্কে আরো অনেক কিছু জানার আছে যা আগামী পর্বে আসছে…। রমজান মাসে হয়তোবা এ সিরিজ চালিয়ে যাওয়া সম্ভব হবেনা। রমজানের পরে আবার হাজির হব ইনশাল্লাহ। ভাল থাকেন।

Comments are closed.