বৃটেনে নিকাব পরায়….

নিকাব পরায় এবং খুলতে অস্বীকার করায় বৃটেনে একজন মুসলিম নারী-কে জুরী বোর্ডে বসতে দেওয়া হয়নি । নিকাব পরার কারনে তার মুখভংগি বুঝতে অসুবিধা হতে পারে….এই যুক্তিতে বিচারক তাকে জুরি সদস্য হিসেবে শপথ নিতে দেননি । সম্প্রতি লন্ডনে ব্ল্যাক-ফ্রায়ারস ক্রাউন কোর্টে এই ঘটনা ঘটেছে । জুরীবোর্ডে বসার জন্য ওই নারী শপথ নিতে গেলে মাননীয় বিজ্ঞ- বিচারক আইডান ম্যারোন কিউসি তাকে থামিয়ে দেন এবং নিকাব খুলতে রাজী আছেন কি-না জানতে চান । জবাবে ওই মুসলিম মহিলা জানান, তিনি নিকাব খুলতে প্রস্তুত নন । এর জন্য বিচারক তাকে আসন ছেড়ে দিতে বলেন ।

এদিকে ইসলামী হিউম্যান রাইটস কমিশনের চেয়ারম্যান মেসুদ শাদজা বলেন …বিচারকের ওই সিদ্ধান্ত অগ্রহনযোগ্য । তিনি আরোও বলেন এটা খুবই উদ্বেগের ব্যায়াপার,একজন বিচারকের কাছে একজন নেকাব পরহিতা মহিলা অনাকাঙখীত আচরনের সম্মুখীন হলেন ।মেসুদ শারজা আরোও বলেন … উল্লেখযোগ্য বৃটেনের জুডিশিয়াল স্টাডিজ বোর্ডের ইকুয়ালিটি এ্যাডভাইজরি কমিটি ২০০৭ সালে গাইড লাইন প্রণয়ন করেন , এই নিদের্শনা অনুসারে ,  মুসলিম নারীরা আদালতে নেকাব পরার অনুমতিপ্রাপ্ত,যতক্ষন না তাদের এই নেকাব ন্যায়-বিচারের কাজে বাধাঁ হয়ে দাঁড়ায় ।

 

 

 

Loading


Comments

বৃটেনে নিকাব পরায়…. — 4 Comments

  1. আমার মনে হয় জাজ সাহেব ঠিকই করেছেন মুখ না দেখে কাকে তিনি শপখ করাবেন I/D এর সাথে মুখ মিলতে হবেনা ? আনেক সময় বাসে বাসপাস নিয়ে নিকাব পরে উঠে নিকাব না সরালে বাস Driver বাস থেকে নামিয়ে দেয় ।অন্য কারো বাসপাস হতে তো পারে।

  2. বিচারকের এ ব্যবহারে আমি খূবই মর্মাহত হলাম। মেসুদ শাদজার সাথে সহমত। জাজ সাহেব কাজটা ঠিক করেন নাই!{bad-angry-eyes}

মন্তব্য দেখুন

Your email address will not be published. Required fields are marked *