প্রথম কথা

প্রথম কথা অর্ন্তজালে বাংলা ব্লগ তো অসংখ্য আছে তাহলে আমরা কেন নতুন আরেকটি ব্লগ করব ?
আপনার উত্তর যদি হয় “আমার জন্য”! তাহলে সুসংবাদ হল সংলাপ ব্লগ আপনারই জন্য । এ ব্লগকে আপনি নিজের মনে করে ব্যবহার করতে পারেন এবং সে সাথে অন্যকেও আপনি সুযোগ দিবেন কথা বলার । হতে পারে অপর পক্ষের কারোর সাথে আমরা একমত নাও হতে পারি কিন্তু তাঁকে একোমডেইট করতে তথা তার সাথে পারস্পারিক শান্তিপূর্ণ সহবস্থানে আমাদের আপত্তি থাকা উচিত নয় । আমরা যদি ইউরোপ আমেরিকার সমাজের দিকে দৃষ্টিপাত করি তাহলে দেখতে পাই বিভিন্ন দেশ থেকে আগত বিভিন্ন জাতির, বিভিন্ন সংস্কৃতির ও বিভিন্ন ধর্মের অনুসারী মানুষ এক সাথে শান্তিপূর্ণ সহবস্থান করছে । তাই সংলাপ ব্লগের প্রচেষ্টা থাকবে সুস্থ সংলাপের মাধ্যমে বাংলাভাষী ভিন্নমতের মানুষের মাঝে শান্তিপূর্ণ সহবস্থানের প্রেরণা জাগানো ।

 ২) এই ব্লগ করে আমরা কি উদ্দেশ্য হাসিল করব বা করতে চাই ?
আমাদের উদ্দেশ্য হল মানুষকে সত্য জানানো। সংলাপ ব্লগের প্রচেষ্টা থাকবে সর্বদা সত্যের পথে থাকার । বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের কথা হল আপনি অতীতে কি ভাল কাজ না মন্দ কাজ করেছেন সেটা বড় কথা নয় আসল কথা হচ্ছে বর্তমানে আমরা কি করছি ? মনে রাখতে হবে অতীত হচ্ছে ইতিহাস আর ভবিষ্যৎ হচ্ছে রহস্যময় । ভবিষ্যৎ আমাদের জীবনে নাও আসতে পারে । আমাদের দেখতে হবে বর্তমানে কি হচ্ছে বা কি করব ? বর্তমান হচ্ছে বড় উপহার আর সে জন্য হয়তো বর্তমানকে ইংরেজিতে বলা হয় প্রেজেন্ট । তাই দেখতে হবে বর্তমানে কি ভাল কাজ করতে যাচ্ছি ? সুস্থ কাজের মাধ্যমে বর্তমানকে অর্থবহ করতে পারলে ভবিষ্যৎ হবে সুখময় ।

 ৩) সংলাপ ব্লগ দলমত নির্বিশেষে সবার জন্য উন্মুক্ত । সংলাপ ব্লগের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য সুস্থ সংলাপের মাধ্যমে সুস্থ সমাজ গঠন এবং বিভিন্ন মতের মানুষের মাঝে সেতুবন্ধন গড়ে তোলা । আমাদের বিশ্বাস পাঠকদের সহযোগীতায় সংলাপ ব্লগ হয়ে উঠবে সকল মতের মানুষের মিলন মেলা । সংলাপ ব্লগের সফলতা নির্ভর করবে এর লেখক ও পাঠকের উপর কেননা তাঁরাই হলেন এ ব্লগের মূল চালিকা শক্তি। সংলাপ ব্লগ হতে চায় সাইবার জগতে বাংলাভাষী মানুষের জন্য এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে যে কেউ তার নিজের সুচিন্তিত, যুক্তিপূর্ণ ও শালীন কথাগুলো পাঠকের উদ্দেশ্যে লিখে রাখতে পারবেন যা অনেকের মনে যোগাবে চিন্তার খোরাক।। তাই সম্মানিত পাঠকদের প্রতি আমাদের আহ্বান, আসুন এ ব্লগকে গড়ে তুলি বুদ্ধিবৃত্তিক সুস্থ চিন্তার বহিঃপ্রকাশে ও সংলাপের নিমিত্তে এক অনুপম প্লাটফরম ।


Comments

প্রথম কথা — 8 Comments

  1. Happy New Year. শুভ ঈসায়ী নববর্ষ। বাংলাদেশীরা তিনটি নববর্ষ পালন করেন। একটি পহেলা বৈশাখ। পশু পাখির তোটেম ব্যবহার করে। পুরাণো জামানায় গোত্র বা কৌম গুলো নিজেদের পরিচিতির জন্যে পশু পাখির টোটেম ব্যবহার করতো। ভাবসাব দেখে মনে হাচ্ছে বাংগালীরা এখনও গোত্র রয়ে গেছে।
    দ্বিতীয় হলো ইংরেজী নববর্ষ। ক্যালেন্ডার ডায়েরী গিফট সবকিছুই প্রকাশিত হয় ইংরেজী নববর্ষকে কেন্দ্র করে। সরকারী হিসাব নিকাশ ও চলে ইংরেজী ক্যালেন্ডারকে অনুসরণ করে। এটা কলোনিয়াল মানসিকতার কারণ।
    তৃতীয় হলো হিজরী সনকে কেন্দ্র করে।
    এমন দেশ এমন নববর্ষ আর কোথাও হয় কিনা জানিনা। ধন্যবাদ বন্ধুদের।

  2. এই ব্লগে আসতে পেরে বা ভিজিট করে আমি খুবই আনন্দিত। বিশেষ করে মুনিম সিদ্দিকী সাহেবের অনুরোধ ফেলতে পারলামনা। তবে আমার যে কলাম নয়াদিগন্তে প্রকাশিত হয় তা ব্লগ এডমিন প্রকাশ করতে পারেন। আমি অনুমতি দিলাম। সময় সুযোগ হলে আমি নতুন লেখাও পোস্ট করবো। ধন্যবাদ।

  3. log in করতে যে user name চাওয়া হয় সেটা কি আমার email address নাকি আমার পুরো নাম ? এখানে যে password চাওয়া হয় সেটা কি আমার email address-এর password নাকি এখানে রেজিস্ট্রেশান করার পর আমার ইমেইল ঠিকানায় আপনারা যে password পাঠিয়েছেন সেটি ?

  4. আমি ব্লগে লিখার পামিশন কেন পাচ্ছি না?
    প্লিজ ব্যবস্থা করুন।

  5. Kindly let us know who you are and what is your background. And also, where is it based? Bangladesh? or outside Bangladesh?

    Could not use the phonetic. Found it not to be user friendly. Could not at all make out the joint letters.

    Thanks.

    • @ আশরাফ সাহেব,
      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। দয়া করে নিচের লিংক দেখুন এবং প্রথম পাতায় প্রদত্ত সমস্য ও সহায়িকা তালিকায় বাংলা লিখার টিউটোরিয়েল পড়লে বাংলা লিখা শিখতে পারবেন।
      মনে রাখবেন, ফোনেটিকে লেখা case sensitive কিভাবে ফোনেটিক বাংলা লিখবেন ? কিছু উদাহরণ:
      মুখোশ = mukhosh
      আমি = Ami
      যুক্তাক্ষর কিভাবে লিখবেন? যুক্তাক্ষর লিখতে দুটি বর্ণের মাঝে একটি ‘+’ চিহ্ন ব্যবহার করুন। মনে রাখুন, ফোনেটিকে লেখা case sensitive. কিছু উদাহরণ:
      রাষ্ট্র = ras+t+ro
      মস্ত = mos+To

      ভাল থাকুন।

      http://songlapblog.com/id1761

মন্তব্য দেখুন

Your email address will not be published.