বড়দিন সম্পর্কে সত্য।

ক্রিসমাস শব্দটি “maesse Cristes” শব্দ বা “Christ’s Mass”থেকে আসে। ক্রিসমাস সেলিব্রেশ্ন অর্থাৎ বড়দিন খ্রিস্টানল্বীরা যিশুর জন্ম উৎসব হিসেবে উৎযাপন করে।অধিকাংশ ঐতিহাসিকদের মতে ৩৩৬ খ্রিস্টাব্দে রোমে প্রথম ক্রিসমাস উদযাপন হয়।

একজন নও মুসলিম ভাইয়ের কথা।

আমি বহু বছর ধরে একটি খৃস্টান ছিলাম,এবং আমি সত্যিই বিচলিত হতাম যখন মানুষ ক্রিসমাসে “খ্রীষ্টের” গ্রহণ করতো এবং আমি কল্পনা করতে পারিনি মানুষ খ্রীষ্ট যীশুর জন্মের স্মরণকে স্থূল ব্যবসায়ে রূপান্তরিত করবে। এটা বড় বিস্ময় যে,আমার এই ছোট জীবনে জানতে পারলাম এটা উত্তরায়ণ উদযাপন (Solstice celebration) থেকে এসেছিল এবং যীশুর জন্মের আগে শত শত বছর ধরে উদযাপন করা হচ্ছে! এছাড়াও, আমাদের কাছে এমন কোণ সুস্পষ্ট প্রমান নেই যে, যীশু ডিসেম্বর মাসে জন্মগ্রহণ করেছেন।

“বড়দিন” নামক ঘটনা সম্পর্কে কিছু খুব গুরুত্বপূর্ণ প্রমাণ বিবেচনা করা যাক:

ডিসেম্বরে তার জন্মের জন্য কোন প্রমাণ পাওয়া যায়েনি। নিউ টেস্টামেন্ট বলা হয় তিনি(যীশু) রাজা হেরোদ রাজত্বের সময় জন্ম গ্রহণ করা হয় বলে দাবি করা হয়।অথচ তিনি হেরোদের রাজত্বের৬ বছর আগে মারা যান।

ক্রিসমাস গাছ সম্পর্কে কোন প্রমাণ মেলেনি – আসলে, বাইবেল (Jerimiah 10) গাছ অথবা হোলি বা কিছু নিচে কাটা এবং তারপর ঘরের মধ্যে এটি গ্রহণ এবং এটি আপ সজ্জিত আইনগত নিষিদ্ধ ছিল।

একজন বিশপ ছাড়া স্যান্টাক্লজ সম্পর্কে তেমন কিছুই জানা যায়েনি শুধু মাত্র সেন্ট নিকোলাস নামে নিসিয়া ৩২৫ খ্রিস্টাব্দ কাউন্সিল উপস্থিত ছিলেন।যিনি টাকা দান করার দিক দিয়ে উদার ছিলেন এবং তিনি একটি মানুষের তার দুই বয়স্ক মেয়ের বিয়ে জন্য তাদের খোলা উইন্ডোর মধ্যে রূপালী একটি ব্যাগ ছুঁড়ে বিয়ে দিতে সহায়তা করেছিলেন।এই ভাবে তিনি সেন্ট নিক পেয়েছিলেন।এবং এটা নিশ্চিতভাবে এবং নিদিষ্টভাবে বিবরণ পাওয়া যায়ে না যে, ৩২৫ খ্রিস্টাব্দে রোমে একসাথে সব বিবরণ এবং ঘটনা একত্রো হয়েছিল।

উত্তরায়ণ উদযাপন (Solstice Celebrations):

ব্যাবিলনের থেকে রোম, হাজার হাজার,বছর প্রায় প্রতিটি সভ্যতার কিছু বাছাই সংস্কৃতি থাকে উত্তরায়ণ জন্য।যেমন দক্ষিণায়ণ বছরের অন্ধতম,সবচেয়ে কম দিন, এবং এটা প্রসিদ্ধ মহিমান্বিত আলো ফিরে আসার জন্য অর্থাৎ নতুন করে সূর্যলো অবলোকন করা জন্য।এবং এই উত্তরায়ণ দীর্ঘ কাল ধরে উদযাপন ও আনন্দ জন্য চিহ্নিত সময় হয়ে আসছে।

পৃথিবীতে,উত্তরায়ণ উদযাপন হয়ে থাকে পৃথিবীর সবুজায়ন এবং দিনের ওয়ার্মিং প্রতিশ্রুতি অর্থাৎ সূর্য আলো ফেরত আসার উপলক্ষে। কিন্তু এটি গভীর আধ্যাত্মিক স্তরে, উত্তরায়ণ উদযাপন হলও সঞ্চালন ও নির্মাণের, প্রতি হৃদয় উদ্ভাসিত এবং নতুন বৃদ্ধি, প্রেমময়, উদারতা উষ্ণতার এবং প্রতিভা প্রতিশ্রুতি যে এক হাল্কা sustains যা মহিমান্বিত পবিত্র আলোর পুনর্জন্মের তারিখ প্রতি মানবজাতির সন্মান প্রদর্শন।

সূর্য দেবতা Mithra (ফার্সি, সংস্কৃত মিত্র থেকে Mithra এসেছে) অত্যন্ত সম্মানিত এবং ভারত থেকে রোমে সমগ্র অঞ্চল জুড়ে পরিচিত ছিল। প্রাচীন কালে মিত্র প্রায়ই একসঙ্গে বরুণ সঙ্গে প্রার্থনা করা বিধায় দুই মিলে ‘Mitravaruna’ হিসাবে একত্রিত করা হয়। বরুণ স্বর্গীয় গোলকের মধ্যে মহাজাগতিক ছন্দের পালনকর্তা হয়।যখন মিত্র ভোর আলোর জন্য ঘোষণা দিয়েছিলেন,তখন বরুণ দ্বারা আবৃত ছিলেন।

পার্সি ধর্মের মধ্যে, সূর্য দেবতা Mithra অত্যন্ত একটি প্রধান দেবতা হিসেবে সম্মানিত ছিলেন। এবং মজার ব্যাপার হলও, Mithra জন্ম উদযাপন দক্ষিণায়ণ প্রাক্কালে এ পালিত হয়। এবং পার্সি মধ্যে Shab ই Yalda (ফার্সি) নামে এই উৎসব পরিচিত।

রোমানস্ রা দেবতা Mithra নামে একটি বিরাট সংখ্যা মন্দির বানিয়ে ছিল, এবং সূর্য দেবতা Mithra নিবেদিত দক্ষিণায়ণ উদযাপন প্রকৃতপক্ষে তাদের জীবনে একটি প্রধান ঘটনা ছিল।

প্রাচীন বিশ্বের, প্রত্যাহিক জীবণে সূর্য, নক্ষত্র এবং ঋতুর প্রখর সচেতনতা তীব্র ছিল।হাজার বছর প্রথা দক্ষিণায়ণ সময় সূর্য ফেরত,ধর্মনিরপেক্ষ এবং আধ্যাত্মিক উভয় জন্য ভালো খাওয়াদাওয়া এবং মহান উদযাপন উপলক্ষ মাত্র।

প্রারম্ভিক খ্রিস্টান:

প্রথম দিকে খ্রিস্টানরা যীশুর জন্মের উদযাপন কথা শুনা বা তার সুস্পষ্ট প্রমান মেলেনি।সাম্প্রতিক গির্জার পিতা Origen (d.255), সেন্ট Irenaeus (d ,202), এবং Tertullian (ডি 220) বড়দিন বা ভোজ ও পালনের তারিখ তাদের উদযাপনের তালিকায় অন্তর্ভুক্ত করেনি।

আসলে,কেউ কখনো সুস্পষ্ট এবং সত্যিই করে জানে না যীশুর জন্ম কখন হয়ে ছিল। আলেকজান্দ্রিয়া গির্জা পিতা theologians ভাবে শুধুমাত্র যীশুর জন্ম বছর নির্ধারিত করেনি,তিনি দাবি করেন বলেN অগাস্টাস এর 28 তম বছরের মধ্যে (মে 20) (Stromata, I, 21) অথবা 25Pachon (এপ্রিল 19 বা 20) জন্মগ্রহণ করেছিলেন। অন্যদের তিনি Pharmuthi এর ২৪ বা ২৫ জন্মগ্রহণ তারিখ কথা উল্লেখ করেন ।

বাইবেলে দেওয়া বিবরণ ব্যবহার করে অনেক আধুনিক পন্ডিত, যিশুর জন্মদিন সম্ভবত অক্টোবর আগে বা মার্চ পরে সুপারিশ করেন।যীশুর জন্ম হয় যখন আমরা জানি না, যদিও তাই,, এটা ডিসেম্বর ২৫ বেশ স্মভাবো তারিখ।

রোম চার্চ:

রোমের চার্চ ফাদারা সম্ভবত এটাই মনে করে যে, উত্তরায়ণ সময় সব উদযাপন একত্রে হাওয়ার কারনে উদযাপন ব্যস্ত লোকজন যারা নিয়ন্ত্রণ করা খুব কঠিন যেহেতু উদযাপন বিষয়টি বেশ পুরনো কাল থেকে চলে আসছে।

এটা ব্যক্তির জন্মদিন উদযাপন করতে এ সব প্রচলিত ঐ দিন ছিল না, কিন্তু প্রচণ্ড কিছু উদযাপনের মধ্যে গির্জা সম্মান,প্রতিপত্তি বাড়ানো জন্য যীশুর মৃত্যুর পর ৪র্থ শতাব্দীর মাঝখানে সূর্য দেবতা Mithra এর উত্তরায়ণ উদযাপন,কে সম্রাট কনস্টান্টটাইন যীশু অফিসিয়াল ভাবে যীশুর জন্মদিন বলে ঘোষণা করেন।অর্থাৎ ২৫ডিসেম্বর যীশুর জন্মদিন হিসেবে পালন করা হয়।

কয়েক বছরের মধ্যে,altars এর Mithra এর মন্দির ধ্বংস হয়ে যায়ে। এবং মন্দির গুলা দ্রুত রোম গির্জার কার্যক্রম দ্বারা rededicated হয়। পরবর্তীতে সম্ভবত প্রাচীন বিশ্বের পরিচিত সর্বশ্রেষ্ঠ উদযাপন, যা ছিল দক্ষিণায়ণ, গির্জা মতবাদ একটি বিষয় রুপান্তরিত হয়।

পরে বছরের মধ্যে, ইংরেজরা এই উদযাপন নাম Cristes mæsse, আক্ষরিক অর্থে, খ্রীষ্টের ভর দিয়েছেন (Christ’s mass)এবং যা থেকে আমরা শব্দ ক্রিসমাস পেয়েছি।

Loading


মন্তব্য দেখুন

Your email address will not be published. Required fields are marked *