ব্লগে বাংলায় লিখার পদ্ধতি

নির্দেশনা

নিম্নের বাক্সে যদি আপনি টাইপ করেন “Ami banglaye gan gai,” তাহলে পাবেন “আমি বাংলায়ে গান গাই“
When you press the “Space bar” after each word, the English charaters will change to Bangla.
Press Ctrl-G to switch between English and Bengali as your target language.
You can then copy and paste your Bangla text to MS Word, email, Face book  or wherever Unicode characters are supported.


2nd Option

আপনার কম্পিউটারে অভ্র বাংলা স্ফটওয়ার ইনস্টল থাকলে সরাসরি সংলাপব্লগে ও ফেইসবুকে বাংলায় টাইপ করতে পারবেন। অভ্র ইনস্টল থাকলে শুধু আপনার ডেস্কটপ স্ক্রিনের উপরের অভ্র আইকনের উপর চাপ দিয়ে বাংলা সিলেক্ট করবেন তার পর সংলাপব্লগে লগইন করে এড নিউ পোষ্ট পেইজে গিয়ে লিখা শুরু করুন।
ফোনেটিক অভ্র বাংলা স্ফটওয়ার ডাউনলোড করতে চাইলে এই লিংকে ক্লিক করুন। তারপর আপনার পিসিতে ইন্সটল করেন। তবে অভ্রতে যুক্তাক্ষর লিখতে গেলে আপনাকে এক বাটনে পরপর ২বার চাপ দিতে হবে এবং ফোনেটিকে ‘কার’ গুলি ব্যঞ্জনবর্ণের পরে লিখতে হবে ।মনে রাখবেন, ফোনেটিকে লেখা case sensitive কিভাবে ফোনেটিক বাংলা লিখবেন ? কিছু উদাহরণ: মুখোশ = mukhosh আমি = Ami যুক্তাক্ষর কিভাবে লিখবেন? যুক্তাক্ষর লিখতে দুটি বর্ণের মাঝে একটি ‘+’ চিহ্ন ব্যবহার করুন। রাষ্ট্র = ras+t+ro মস্ত = mos+To

বিজয় কিবোর্ড
আর আপনি যদি বিজয় কি বোর্ডে অভ্যস্ত হন তা হলে আপনাকে ইউনিবিজয় কিবোর্ড লেআউট ইন্টারনেট থেকে ডাউনলোড করে আপনার কম্পিউটারের ইনস্টল করুন। C:\Program Files\Avro Keyboard ফোল্ডারে পেইস্ট করলেই অভ্রের মধ্যামে বিজয় কিবোর্ডের সুবিধা পেয়ে যাবেন।
ইউনিবিজয় কিবোর্ড পেতে এই লিংকে ক্লিক করুন

তবে ইউনিবিজয়ে লিখতে ‘কার’ গুলি ব্যঞ্জনবর্ণের পরে লিখতে হবে অর্থাৎ  একার ও ইকার অক্ষরের পরে লিখতে হয়। যেমন “কে” লিখতে প্রথমে ক (j) পরে একার (c) লিখতে হবে একিভাবে “বি” লিখতে প্রথমে ব (h) তার পর ইকার (f) এবং “চন্দ্রবিন্দু” ঁ লিখতে Shift + 2 চাপতে হবে আর “ৎ” লিখতে Shift + & বাটন চাপতে হবে। বিজয়ে সঙ্গে এইটুকুই তফাৎ ইউনিবিজয়ে।

কোন সমস্যা হলে আমাদেরকে ইমেইল করুন –
info@songlablog.com