দিল্লির রাজ্যসভা নির্বাচনে কেজরিওয়াল বিজয় সুনামি: বিজেপি লণ্ডভণ্ড, কংগ্রেস নিশ্চিহ্ন! (ভিডিও)

1709 জন পড়েছেন


নয়াদিল্লি: কেজরিওয়াল সুনামিতে লণ্ডভণ্ড হয়ে গেল ভারতে ক্ষমতাসীন বিজেপি। আর দেশটির সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেস হয়েছে নিশ্চিহ্ন।

দিল্লির রাজ্যসভা নির্বাচনে বড় দুটো দলকে গ্লানিকর পরাজয়ের দিকে ঠেলে দিয়ে ভূমিধস বিজয় পাচ্ছেন আদমি পার্টির (আপ) প্রধান এবং দুর্নীতিবিরোধী নেতা অরবিন্দ কেজরিওয়াল।

দিল্লি রাজ্যসভার ৭০ আসনের মধ্যে আম আদমি পার্টি একাই জিতেছে ৬৭টি আসন। ক্ষমতাসীন বিজেপি পেয়েছে মাত্র ৩ আসন। নির্বাচনে যথারীতি কংগ্রেসের কলঙ্কজনক ভরাডুবি ঘটেছে। দলটি কোনো আসনই পায়নি।

এ নির্বাচনকে ভারতের হিন্দু জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সত্যিকারের জনপ্রিয়তা যাচাই হিসেবে দেখা হচ্ছিল। রাজধানী শহরে বিজেপির এই শোচনীয় পরাজয় মোদির জন্য একটি বড় ধাক্কা, যিনি মাত্র আট মাস আগে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছেন।

তবে পরাজয় স্বীকার করে মোদি কেজরিওয়ালকে অভিনন্দন জানিয়েছেন এবং সরকার পরিচালনায় সব রকমের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। মোদি টেলিফোন করে কেজরিওয়ালকে চায়ের আমন্ত্রণ জানিয়েছেন।

আম আদমি পার্টির প্রধান হিসেবে আগামী শনিবার দিল্লির আলোচিত রামলীলা ময়দানে দ্বিতীয় বারের মত মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিবেন কেজরিওয়াল। এর আগে ৪৯ দিন দায়িত্ব পালন করার গত বছরের ১৪ ফেব্রুয়ারি তিনি পদত্যাগ করেছিলেন।

ঘুষ ও ভিআইপি সংস্কৃতি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন কেজরিওয়াল।

 

সুত্র: বিবিসি, আরটিএনএন

1709 জন পড়েছেন

উড়ন্ত পাখি

About উড়ন্ত পাখি

আমি কোন লেখক বা সাংবাদিক নই। অর্ন্তজালে ঘুরে বেড়াই আর যখন যা ভাল লাগে তা সবার সাথে শেয়ার করতে চাই।

Comments are closed.