[ গ্রন্থচারণ ] সুবহে সাদিক : খুররম মুরাদ

1341 জন পড়েছেন

আমরা কেউ একদিনে বদলে যেতে পারিনা। কত ভুল প্রতিদিন করি, কত যে পাপ করি। শয়তান এসে হাল ছাড়িয়ে দেয়ার জন্য কত যে কুমন্ত্রণা দেয়!! এই পৃথিবীর প্রতিটা মানুষেরই লক্ষ্য আদর্শ মানুষটির মতন হওয়া হলেও কেউ কোনদিন পুরোপুরি তেমন, হতে পারবে না। তাই কেউ কখনো *অ্যাবসোলিউট* ভালো মানুষ হতে পারবে না দুনিয়াতে, তাই তার আজীবনই বিনয়ী থাকতে হবে এই ভেবে যে সত্যিকারের ভালো মানুষ হওয়া তার ঢের দেরি।

কিন্তু তবুও, আমরা যখনই নিয়াত করি নিজেদেরকে উন্নত করার, তখনই শয়তান এসে আমাদেরকে বুঝাতে চায় যে আমরা তেমন ভালো নই, বরং অনেক খারাপ; সুতরাং, চেষ্টা করে আর লাভ কি? নিজেদেরকে উন্নত করার এই বিষয়টা তাই অনেক বড় একটা চ্যালেঞ্জ। আত্মিক উন্নতির জন্য পড়াশুনা করা দরকার। আত্মিক উন্নয়ন একটা পরিশীলিত চর্চা। হাল ছেড়ে দিলে হবে না, ক্রমাগত চেষ্টা করে যেতে হবে।

ইনশাআল্লাহ আমরা ক্রমাগত একজন ভালো মানুষ হবো। আমরা সবাইই দুর্বল, সবারই অনেক ভুল। আল্লাহ গাফুরুর রাহিম। যারা চেষ্টা করে, আল্লাহ তাদের দান করেন। আত্মিক উন্নতির এই প্রচেষ্টা তাই অপরিহার্য। একটা বই পড়েছিলাম আত্মিক উন্নয়ন নিয়ে। বইটি খুবই চমৎকার।

অনুবাদটা ইংরেজিরটার মতন সাবলীল না হলেও সুন্দর; কারণ বইটাই সুন্দর। আমি আমার ছোট ভাই-বোনদের উপহার দিয়ে বইটি পড়া আবশ্যক ঘোষণা করেছি!! স্পিরিচুয়াল পিউরিফিকেশন বা আত্মার পরিশুদ্ধি নিয়ে দারুণ একটা বই এটা!

বইটির বাংলা পিডিএফ এখনো পাইনি। ইংরেজিটা সম্পর্কিত ভিডিও এবং বইটির লিঙ্কসহ আরো তথ্য পেতে পারেন এখান থেকে

“উদ্দেশ্য বা নিয়ত হল আমাদের আত্মার মত অথবা বীজের ভিতরে থাকা প্রাণশক্তির মত। বেশীরভাগ বীজই দেখতে মোটামুটি একইরকম, কিন্তু লাগানোর পর বীজগুলো যখন চারাগাছ হয়ে বেড়ে উঠে আর ফল দেওয়া শুরু করে তখন আসল পার্থক্যটা পরিস্কার হয়ে যায় আমাদের কাছে। একইভাবে নিয়ত যত বিশুদ্ধ হবে আমাদের কাজের ফলও তত ভালো হবে।” – উস্তাদ খুররম মুরাদ (রহিমাহুল্লাহ)

 

বিস্তারিত তথ্য
নাম: সুবহে সাদিক
ইংরেজি নাম: In The Early Hours
লেখক: উস্তায খুররম মুরাদ (রাহিমাহুল্লাহ)
প্রকাশক: বিআইআইটি।
মূল্য: ৮০ টাকা মাত্র।

1341 জন পড়েছেন

Comments are closed.