সহজ উপায়ে নষ্ট ডিম সনাক্ত করুনঃ

1717 জন পড়েছেন

Eggs

ডিম না ভেঙ্গেই কিভবে বুঝবেন যে ডিমের ভিতরের অবস্থা কী – ডিম নষ্ট না ভাল?

আসুন এই সহজ পরীক্ষার মাধ্যমে তা জেনে নিইঃ

একটি পাত্রে সেই পরিমান পরিষ্কার পানি নিন যাতে যে ক’টি ডিম ডুবাতে চান সেগুলো যেন পানিতে সম্পূর্ণ ঢুবে যেতে পারে। পানিপূর্ণ পত্রের খানিকটা শূন্য রাখতে হবে যেন – পানিতে ডিম ছাড়ার পর ডুবে গিয়ে পানি উপছে না পড়ে। কারণ, পাত্রে ডিম দেয়ার পর ডিম তার আয়তনের সমপরিমাণ ওজনের পানির জায়গা দখল করে নেয়। পাত্রে আর জায়গা খালি না থাকলে বাড়তি পানিটুকু উপচে পড়ে যাবে তাই খানিকটা খালি রাখুন। পাত্র ভর্তি পানিতে ডিম ছেড়ে দিন। এবার দেখুন যে ডিম তলিয়ে গেছে তা নিঃসন্দেহে ভাল আর যে ডিম ভেসে থাকবে তা খারাপ। পরীক্ষাটি খুবই সহজ।

বিষয়টার বৈজ্ঞানীক ব্যাখ্যা হ’ল; খারাপ ডিমে হাইড্রোজেন সালফাইড নামে একটা গ্যাস তৈরি হয়। সেই গ্যাস ডিমের গায়ে অসংখ্য অতি ক্ষুদ্র ছিদ্র দিয়ে বের হয়ে আসে। ফলে ডিমের ভর কমে যায়। সুতরাং ভাল ডিম কখনোই পানিতে ভেসে থাকবে না। আবার খারাপ ডিম পানিতে ডুবে যায় না।

 

তথ্য সূত্র: http://bangla.bdnews24.com/kidz/2014/12/27/—

 

1717 জন পড়েছেন

অনিরুদ্ধ বুলবুল

About অনিরুদ্ধ বুলবুল

ব্যক্তির সমষ্টিই সমাজ। আমি সেই সমাজেরই অংশ। যে সমাজে বাস করছি সেই সমাজের উন্নয়ন আমার স্বপ্ন। সমাজের যেকোন অনিয়ম অসংগতি আমাকে খুব কষ্ট দেয়। ইচ্ছা হয়; সুযোগ পেলে সমাজটাকে বদলিয়ে একটা সুন্দর সমাজ গড়ে তুলি। সমাজের প্রতি সেই দায়বদ্ধতা থেকেই নিজের কিছু ইচ্ছা, অভিপ্রায় ও মতামত উপস্থাপন করে সমমনা পাঠকেদের সাথে তা শেয়ার করার মানসে মাঝে মাঝে কিছু লিখি। তাতে সমাজের সামান্যতম উপকার হলেও নিজেকে ধন্য মনে করি।

Comments are closed.