আজ ৮ই ফালগুন -এদিনটিই আমাদের ভাষা শহীদ দিবস

2500 জন পড়েছেন

আজ ৮ই ফালগুন।
আজ আমাদের ভাষা শহীদ দিবস।

বাঙ্গালী চেতনায় যারা বিশ্বাস করেন তাদের প্রত্যেকের জন্য আজ ৮ ই ফালগুনই জাতীয় ভাবে ভাষা দিবস হওয়া উচিত। আর ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে হোক।

আসুন সবাই বলি বাংলা আমার মায়ের ভাষা

বাংলা আমার শিল্প সংস্কৃতি

তাই ৮ই ফালগুন আমাদের ভাষা দিবস। এই দিনটিতে আমারা ভাষা শহীদদের স্মরন করব। এই দিনকেই কেন্দ্রকরে যেনো জাতিয় কর্মসুচী গুলো হয় । রাষ্ট্রিয় ছুটি ঘোষনা করা হয়। আসুন ফালগুনের চেতনা রক্ষায় সোচ্চার হই।

ইংরেজী আন্তর্জাতিক ভাষা তাই ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক ভাষা দিবস হিসেবে ঠিক আছে। আর সেভাবেই এটা পালিত হোক। আমরাও সে ভাবে পালন করবো কিন্তু আমাদের জাতীয় দিবস হিসেবে নয়। কেউ বলতে পারেন একই বিষয়ে ২টি দিন পরপর হলে দুই ভাবে দিবস পালল কেমন দেখাবে। এক্ষেত্রে মাতৃভাষা দিবস পালন কর্মসুচি শুরু হবে ৮ ই ফালগুন থেকে শেষ হবে ২১ শে ফেব্রুয়ারীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের মধ্য দিয়ে। আমারা আমাদের মুল রাষ্ট্রিয় কর্মসুচি আর ছুটি পালন করব ৮ ই ফালগুনে আর বাকিটা ২১ শে ফেব্রুয়ারীতে। আমরা কিন্তু  বাঙ্গালী চেতনায় ১ বৈশাখ পালন করি জাতীয় ভাবে। সেদিন ছুটি থাকে রাষ্ট্রিয় ভাবে। তবে কেন ভাষা দিবসের ক্ষেত্রে বত্যয় ঘটবে।

২১ শে ফেব্রুয়ারীকে বর্জন করে জাতীয় মাতৃভাষা দিবস হিসেবে ৮ ই ফালগুন পালন করার এখনই উপযুক্ত সময়।

2500 জন পড়েছেন

আতা স্বপন

About আতা স্বপন

আমি একজন অতি সাধারন মানুষ। আমি একজন মুসলিম। আমি একজন বাংলাদেশী। আমি আমার ধর্ম ও আমার দেশ কে ভালবাসি। আমি আমার দেশের সকল শ্রেনী পেশা ও ধর্মের লোকদের ভালবাসি। আমি ভাল লোকদের পছন্দ করি। নিজে ভাল হতে চাই।

Comments are closed.