“যুগের ক্লিওপেট্রা “

1838 জন পড়েছেন

 

 

যীশু-খৃষ্টের জন্মের শত শত বর্ষ পূর্বে গ্রীক সভ্যতার ইতিহাস আমাদের সবার কম-বেশী জানা আছে । দার্শনিক এরিস্টটল যুগের শেষার্ধে গ্রীক-মহাবীর আলেকজান্ডার মাত্র ১৭ বছর বয়সে দিক-বিজয়ে বের হন । বিজয়ের প্রারম্ভেই তিনি মিশর দখল করে নেন । মিশরে তিনি গ্রীক রাজশাসক নিযুক্ত করে রাজশাসন অভিযানে বের হয়ে যান । তখনকার সময়ে অখণ্ড ভারতর্বষ ধন-দৌলতে পূর্ণে সুসভ্য জাতির দুনিয়া জুড়ে খ্যাতি ছিল । খ্যাতি আর ধন দৌলতের মোহেই গ্রীক-বীর ভারত অভিযানে বেরিয়ে পড়েন । সব-চেয়ে আশ্চর্যের বিষয় তখনকার সময়ে ব্রিটেন এর মানুষ অসভ্য বর্বর জাতি হিসেবে পরিচিত ছিল । কিন্তু কালের আবর্তে আজ দুনিয়া জুড়ে ইংরেজরা জ্ঞান-গরিমা শিক্ষা-দীক্ষায় চিকিৎসা-বিজ্ঞানে শীর্ষে । কিছুকাল আগেও ব্রিটিশ-রাজের সূর্য অস্ত যায়নি । যখন আমরা বা গ্রীকরা কাপড় পরিধান করতাম তখন ইংরেজরা গাছের ছাল লতা-পাতা বা পশুর চামড়া দিয়ে নিজেদের লজ্জা-স্থান নিবারণ করত ।

মিশরে গ্রীক-রাজের বংশ-পরম্পরায় মিশরের সম্রাজ্ঞীর ক্লিওপেট্রার জন্ম হয় । ক্লিওপেট্রার মিশরের ক্ষমতা লাভের একটি ছোট্ট উপখ্যান আছে । ক্লিওপেট্রার ছোটকাল থেকেই রানী হবার স্বপ্ন ছিল । কিন্তু হিতে বাধ সাধে তার নাবালক ছোট ভাই । ক্লিওপেট্রার পিতার মৃত্যুর পর মিশরের রাজ পরিষদ বর্গ বাদশাহ হিসাবেই তারই ছোট ভাই-কেই মনোনীত করেন । কিন্তু ক্লিওপেট্রা জেদ ধরেন তাকে রানী বা সম্রাজ্ঞী মনোনীত করার । ক্লিওপেট্রার জেদের কারণে রাজ-পরিষদ-বর্গ শর্ত জুড়ে দেন যদি তিনি তার ছোট ভাই-কে বিবাহ করেন তবে তিনি রানী হতে পারেন । শর্তটি নি:সংকোচে ক্লিওপেট্রা মেনে নেন । পরবর্তীতে ক্লিওপেট্রা ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য তারই প্রেমিক প্রবরের ঘাতক দ্বারা ছোট ভাইকে হত্যা করান । ইতিহাসে ক্লিওপেট্রার জীবনে বহু পুরুষের আগমন ঘটেছে , তদ্মধ্যে রোমান বীর জুলিয়াস সিজার, এন্টোনি, হার্মাসীস উল্লেখযোগ্য । ক্লিওপেট্রা নিজের ক্ষমতা সুসংহত করার জন্য নিজের রূপ-কে কাজে লাগিয়েছেন বারংবার । ক্লিওপেট্রা রূপেও ছিলেন অসাধারণ সুন্দরী ।

মিডিয়াতে ছোট্ট একটি সংবাদে এসেছে, জনৈক যুবলীগের নেত্রী ১৮ বছরের সংসার তাচ্ছিল্য করে হাকিমের সাথে পালিয়ে গেছেন । নেত্রীর স্বামীর বয়ান মতে তিনির স্ত্রী বহু প্রেমিক আসক্ত এবং উচ্চাভিলাষী হওয়ার কারণে নাবালক সন্তানদের রেখে পালিয়ে গেছেন । বা রুমানা ম্যাডামের শ্বশুরের ভাষ্য মতে জানা যায় যে তিনির পুত্রবধূর উচ্চাভিলাষীর ও ইরানী প্রেমিক প্রবরের কারণে সৃষ্ট অবাঞ্ছিত ঘটনার জন্ম নেয় । এবং রুমানা ম্যাডাম নির্যাতিত হওযার কারণে বিভিন্ন সূত্র থেকে ৭৬ হাজার ডলার সংগ্রহ করেন । তারই ফলস্বরূপ… তিনি তার ছেলেকে জনমের মত হারান ।

1838 জন পড়েছেন

Comments

“যুগের ক্লিওপেট্রা “ — ৩ Comments

  1. ” পুরুষ মানুষে কত কি করে তাতে পুরুষ শাসিত সমাজে কোন কথা উঠে আসেনা ”

    কথাটা সত্য নয় । পুরুষরের ভ্রষ্টামীর জন্য সরকার পতন থেকে শুরু করে সব কিছুই মিডিয়াতে আসে , আপনাকে ধন্যবাদ ।

  2. পুরুষ মানুষে কত কি করে তাতে পুরুষ শাসিত সমাজে কোন কথা উঠে আসেনা। কিন্তু কোটি নারীর মধ্যে কোন একজন সামান্য কিছু ঘটালে যেন পুরা দুনিয়া জুড়ে তুফান উঠে।