‘এপ্রিল ফুল’

1329 জন পড়েছেন

একজন মুসলিম হিসেবে এপ্রিল ফুল কে ‘হ্যাপি এপ্রিল ফুল’ (নাউযুবিল্লাহ) না বলার জন্য, এপ্রিল ফুলের সাথে মুসলিমদের পুড়িয়ে মারার ভ্রান্ত ঘটনা জড়িয়ে দেয়ার দরকার নেই। মানুষকে বোকা বানানো এমনিতেই ইসলামী মূল্যবোধের পরিপন্থী। যারা নাম-কা-ওয়াস্তে মুসলিম নয় তাদের জন্য এই জ্ঞানটুকুই যথেষ্ট।

যারা এপ্রিলফুলের সাথে মুসলিম পুড়ানোর ঘটনার বিষয়টি সরল মনে বিশ্বাস করছেন তাদেরকে প্রকৃত ঘটনা জেনে এ থেকে নিবৃত্ত থাকতে আহবান করব। এ প্রসঙ্গে নিচের দুটো লিংক লক্ষ্যণীয়:

http://www.muftisays.com/viewarticle.php?article=aprilfools

http://www.themodernreligion.com/misc/hoax/april-fool.html

তবে ‘সচলায়তন’ নামক নাস্তিক ও ইসলামের বিরুদ্ধে কুৎসারটনাকারীদের প্রশ্রয়দাতা এক ব্লগে দেখলাম, একজন ব্যাক্তি মুসলিমদের এই অজ্ঞতাকে কেন্দ্র করে স্পেনের মুসলিম গনহত্যার হোতা ইসাবেলার প্রশংসা করে ছাড়লেন। উক্ত ব্যাক্তির মতে তিনি মুসলিমদের বিতাড়িত করতে ‘দূরদৃষ্টির’ পরিচয় দিয়েছেন।

উক্ত লেখককে দেখলাম মুসলিম নামধারী। অথচ একজন মুসলিম যদি মুসলিমদের মধ্যে এ ধরণের ভ্রান্তি নিরসনের জন্য লিখেন তাহলে তার লেখা কেমন হবে সেটা উপরের দুটো লিংকগুলোতে গেলেই বুঝা যায়।

সচলায়তনের লিংকটা এখানে: http://www.sachalayatan.com/niazmc/43954

মুসলিমনামধারী হলেও বিষয়টি সামনে নিয়ে আসার জন্য উক্ত লেখককে ধন্যবাদ দিচ্ছি।

তবে মুসলিমদের মধ্যে এই ধরনের ভ্রান্তি ঘুরে বেড়াচ্ছে দেখেও ‘উদ্বিগ্ন’ না হয়ে, শ্লেষাত্মত ভঙ্গিতে ‘মোল্লা’ বলে কোরআন ও হাদীসের আলেমদের বিদ্রুপ করতে দ্বিধা না করে, মুসলিমদের গনহত্যাকারী, জোড়পূর্বক মসজিদকে গির্জায় রুপান্তকারী রানী ইসাবেলা ও রাজা ফার্ডিনেন্দদের প্রশংসা করায়, কোরআনের এ আয়াতটা মনে পড়ে গেল:

“কিছু লোক এমনও আছে যারা বলে, আমরা আল্লাহর ওপর ও আখেরাতের দিনের ওপর ঈমান এনেছি, অথচ আসলে তারা মু’মিন নয় ৷” (সুরা বাকারা, আয়াত: ৮)

মুসলিমদের মধ্যে যখন আল্লাহভীতি ছেড়ে ধনসম্পদের মোহ স্থান করে নিয়েছিল, যখন ধনসম্পদের অন্ধ মোহে নিজেরাই নিজেদের সাথে লড়াই শুরু করে দিয়েছিল এবং যখন কোরআনের শিক্ষার বদলে রোমান ও গ্রীক দর্শন মুসলিমদের জ্ঞান চর্চায় প্রাধান্য পেতে শুরু করেছিল, তখনই স্পেনের মুসলিমদের পরাজয় নিশ্চিত হয়েছে। সুতরাং সেখান থেকে শিক্ষা নিলে মুসলিম উম্মাহর ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা আলোর মতই প্রতিভাত হয়।

আল্লাহ আমাদের সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার তৌফিক দিন।

1329 জন পড়েছেন

Comments are closed.