সংলাপ-ব্লগে আপনাকে স্বাগতম

4066 জন পড়েছেন

সংলাপ-ব্লগ দলমত নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত একটি পরিবেশ। মানুষের মনের রাজ্যে বুদ-বুদ হয়ে জাগা অনেক চিন্তাকে মুক্ত আকাশের পাখির ন্যায় ভাবা যেতে পারে যা চারিদিকে বিচরণ করে, ঘুরে বেড়ায় , এবং এখানে সেখানে স্থিরও হয়।

চিন্তা মনের গহিনেই জাগে, তারপর বর্ধিত হয়, কিন্তু সেগুলো প্রকাশ না পেলে কেউ জানার উপায় থাকে না।  এই স্থান থেকেই সংলাপ-ব্লগের উদ্ভাবন। লেখক বা চিন্তক এখানে তার নিজের কথা বলবে, স্বাধীন মত প্রকাশ করবে। চিন্তা মনের জগতেরই বিষয়, মনের গহিনে জাগা চিন্তা কখনো কোন অপরাধের বিষয় (thought crime) হয় না, অধিকন্তু প্রকাশের বিষয়ই হয়। এই চিন্তাকে কুঁড়ির মত সেবা দিয়ে গড়ে তুলতে হয়। এই ব্লগ চিন্তার মূল্যায়নের উপরই প্রতিষ্ঠিত।

সংলাপে যৌক্তিক চিন্তার আদান-প্রধান হবে। তবে এই প্রক্রিয়ায় যে নিছক চিন্তার খোরাকই জোগাবে তা নয়, বরং তা সমাজ-সভ্যতার বিকাশের একটি ধারাও হবে। এই প্লাটফর্ম যদি সেই উদ্দেশ্যে কিছু অবদান রাখতে পারে, তবে আমাদের উদ্যোগ সার্থক হবে।

আমাদের বিশ্বাস পাঠক ও লেখকদের সহযোগীতায় এই ব্লগ বুদ্ধি-বৃত্তিক জলাশয়ে পরিণত হবে। সকল মতের এক ঝরনা হবে। বাগানের ফুল যেভাবে নানান রঙে ফুটে উঠে, এখানেও নানান চিন্তার বিকাশ সেভাবেই ঘটবে, তবেই সুন্দর। এখানে চিন্তার বিস্ফোরণ ঘটুক -এটাই প্রত্যাশা।

সংলাপের লেখক ও পাঠক তার চালিকা শক্তি। এই অনুভূতিতে তা প্রশস্ত হোক। এটি সাইবার জগতে বাংলাভাষীদের যৌক্তিক চিন্তার স্রোতস্বিনী হয়ে উঠুক  -এটাই আমাদের প্রত্যাশা।

সবাইকে সংলাপে স্বাগতম।

 

Facebook Comments

4066 জন পড়েছেন


মন্তব্য দেখুন