করোনা এক সময় চলে যাবে

175 জন পড়েছেন

এক সময় করোনা চলে যাবে। এই জগতে কিছুই চিরস্থায়ী নয়। আপনি মানব জাতির ইতিহাসের দিকে তাকালে অনেক মহামারির ইতিহাস পাবেন যেখানে লক্ষ লক্ষ লোক মারা গিয়েছেন। সেই অতীতের তুলনায় করোনার ক্ষয়-ক্ষতি খুব কম, কেননা, মানুষের চিকিৎসা বিজ্ঞান এখন অনেক অগ্রসর হয়েছে, কোন কিছু ‘আবড়া-কা-ডাবড়ার’ আওতাভুক্ত নয়। আমাদের বিজ্ঞানীরা অতি সহজেই করোনার আদ্যপাদ্য বের করে ফেলেছেন, তার ডিএনএ কোডসহ যাবতীয় অবস্থান নির্ণয় করে ফেলেছেন। ভ্যাক্সিন তৈরি করেছেন কিন্তু এটা বাজারজাত করতে পারছেন না, কারণ এর প্রতিক্রিয়া যাচাই-বাচাই করতে অনেক সময় লাগে। আজ ঔষধ না থাকলেও, আমরা সঠিক সতর্কতা অবলম্বন করতে পারছি। এটি কম কথা নয়।

আমাদের প্রাণী জগত বিবর্তনের ধারায় এসেছে। এই করোনা ভাইরাসও বিবর্তনের একটি অতি ক্ষুদ্র রূপ। এটি আল্লাহর কোন আক্রোশ (গজব/غضب) নয়। তিনি গণহত্যার মাধ্যমে অর্থাৎ লাখ লাখ লোক হত্যা করে তার ক্ষমতা প্রদর্শনের অভিলাষ দেখানো যুক্তিতে ধারিত হয় না। এটি কাফিরের উপরও আক্রোশ নয়, মুমিনের উপর আক্রোশ নয়। এটি প্রাণী জগতের ধারাবাহিকতার একটি ক্ষুদ্র ধারা। এই করোনা বিবর্তিত হচ্ছে। কিন্তু এক সময় তার অস্তিত্ব টিকিয়ে রাখার অবলম্বনের অভাবে অনুপস্থিত হয়ে যাবে, যেতেই হবে।

খোদা মানুষকে যে যুক্তি জ্ঞান দান করেছেন, সে সেটিকে তাদের আপদ বিপদের মুহূর্তে ব্যবহার করবে, অপরকে যুক্তিসংগত কথা শোনাবে, আবড়া-কা-ডাবড়া শোনাবে না, প্রমাণিত জ্ঞানে যা আছে তাই শোনাবে -এটি উত্তম।

Facebook Comments

175 জন পড়েছেন

About এম_আহমদ

প্রাবন্ধিক, গবেষক (সমাজ বিজ্ঞান), ভাষাতত্ত্ব, ধর্ম, দর্শন ও ইতিহাসের পাঠক।

Comments are closed.