৬টি অজানা অভ্যাস প্রতিরোধ করবে প্রাণঘাতী ক্যান্সার

দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে এখন পর্যন্ত ক্যান্সারের প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়ে উঠেনি চিকিৎসা শাস্ত্রে। এই রোগটি থেকে মুক্তির কোনোই পথ নেই। এই রোগটি থেকে চিকিৎসার মাধ্যমে মুক্তি পাওয়া সম্ভব নয় ঠিকই কিন্তু এই রোগটি সঠিক অভ্যাসের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব। ক্যান্সার কোনোভাবেই শরীরে বাসা বাঁধতে না পারে তার জন্য শরীরকে প্রস্তুত করতে করতে হবে সঠিক সুঅভ্যাসের মাধ্যমে।

কিছু কিছু সুঅভ্যাস নিজের মধ্যে গড়ে তুলতে পারলে ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগটিকেও রুখে দেয়া সম্ভব। এই অভ্যাসগুলোর বেশিরভাগই আমাদের অজানা। জানতে চান কী সেই অভ্যাসগুলো? চলুন তবে দেখে নেয়া যাক।

মাংস রান্নার আগে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা

আমরা বেশিরভাগ সময়েই মাংস রান্না করার আগে মেরিনেট করে রাখি না। বাঙালি খাবারে মেরিনেট করে রাখার প্রয়োজন হয় না। কিন্তু মাংস রান্নার ১ ঘণ্টা আগে মাংস মেরিনেট করে রাখলে ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়। মাংস সরাসরি রান্না করলে এতে কারসিনোজেনিক কেমিক্যাল উৎপন্ন হয়। আমেরিকান ইন্সটিটিউট ফর ক্যান্সার রিসার্চের গবেষণায় দেখা যায় মাংস মেরিনেট করে রাখলে রান্নার সময় কারসিনোজেনিক কেমিক্যাল উৎপাদন একেবারেই কমে যায়।

একটানা ৩০ মিনিটের বেশি বসে থাকবেন না

একটানা বসে কাজ না করার অভ্যাস গড়ে তুলুন। একটানা ৩০ মিনিটের বেশি বসে থাকা এমনিতেই শরীরের জন্য বেশ ক্ষতিকর। এবং একটানা ৩০ মিনিটের বেশি বসে থাকা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। ইউনিভার্সিটি অফ রেগেন্সবার্গের একটি গবেষণায় জানা যায় একটানা বসে থাকার ফলে পাকস্থলী ও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি প্রায় ৩০-৪০% বেড়ে যায়। তাই একটানা কাজের মাঝে একটু উঠে হাঁটাহাঁটির অভ্যাস গড়ে তুলুন।

ফলমূল ফ্রিজে রাখবেন না

ফলমূল যতোটা সম্ভব ফ্রিজ থেকে দূরে রাখবেন। ফল যতোটা ঠাণ্ডা হয় তাতে ক্যান্সার উৎপন্নকারী ব্যাকটেরিয়া তৈরি হয়। যদি ফলমূল বাইরে সাধারণ তাপমাত্রায় রেখে দেন দ্বিগুণ হারে বিটাক্যারোটিন এবং বিশগুণ হারে লাইকোপিন উৎপন্ন হয় তা ক্যান্সার প্রতিরোধ করে।

শাকসবজি মাইক্রোওয়েভে দেবেন না

মাইক্রোওয়েভে শাকসবজি দিলে শাকসবজির ভিটামিন অনেকাংশে নষ্ট হয়ে যায়। বিশেষ করে ব্রকলি ও স্পিনাচের মতো শাকসবজি। স্প্যানিশ ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায় মাইক্রোওয়েভে ব্রকলি রান্না করলে ব্রকলির ক্যান্সার প্রতিরোধের ফ্লেভানয়েড প্রায় ৯৭% নষ্ট হয়ে যায়। তাই শাকসবজি মাইক্রোওয়েভে দেবেন না।

বাড়তি লবণ খাবেন না

লবনের সোডিয়াম আমাদের দেহে ক্যান্সার তৈরিকারী ব্যাকটেরিয়া বাড়তে সহায়তা করে। আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ৬ গ্রামের বেশি লবণ থাকা উচিৎ নয় একেবারেই। ৬ গ্রাম লবনে সোডিয়াম থাকে প্রায় ২.৪ গ্রাম। এর বাইরে সোডিয়াম আমাদের দেহের জন্য বেশ ক্ষতিকর। সোডিয়াম পেটে জমা থাকলে পাকস্থলীর ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

একেবারে অন্ধকারে ঘুমানোর অভ্যাস করুন

গবেষণায় দেখা যায় রাতে যতোটা বেশি আর্টিফিশিয়াল আলোতে অর্থাৎ লাইটের আলোতে কম থাকা যায় ক্যান্সার ততোটাই প্রতিরোধ সম্ভব। আর্টিফিশিয়াল আলোর রশ্মি স্তন ও প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এছাড়া গবেষণায় দেখা যায় কম ঘুম হলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। অন্ধকার ঘরে ঘুম বেশি ভালো হয়, এতে ক্যান্সারের ঝুঁকি কমে। তাই রাতের বেলা যতোটা সম্ভব লাইট এড়িয়ে চলুন। এবং রাতে একেবারে অন্ধকারে ঘুমান।

পূর্ব প্রকাশিত: প্রিয় ডট কম

Loading


মন্তব্য দেখুন

Your email address will not be published. Required fields are marked *