কাশ্মীরে জীবনযাত্রার মধ্যে: সম্প্রসারণ এবং নিঃশেষকরণ!

বাসস্থান সংলগ্ন ইউরোপীয় দেশগুলোতে জার্মানদের থাকার ব্যবস্থা করার জন্য হিটলারের সম্প্রসারণের নীতিটিকে ইঙ্গিত করে। আদিবাসী জনগোষ্ঠী সংশ্লিষ্ট ভৌগলিক অঞ্চল / অঞ্চলগুলোতে বাস্তুচ্যুত হয়েছিল। ভৌগলিক গুণাবলী ছাড়াও, হিটলারের জাতিগত বিবেচনা এবং রাজনৈতিক প্রেরণাও রয়েছে। জার্মান শ্রেষ্ঠত্বের প্রতি বিশ্বাস এবং অন্যান্য জাতিগত বা ধর্মীয় পরিচয় সম্পর্কে অত্যন্ত ক্ষুদ্র দৃষ্টিভঙ্গি তার সাম্রাজ্যের ডানা প্রসারিত করার রাজনৈতিক প্রেরণার পরিচয় দেয়।

সাম্প্রতিক অতীতে, ইজরাইলি নিষ্পত্তির নীতি আদিবাসী ফিলিস্তিনের জনসংখ্যা নিশ্চিহ্ন করার জন্য আরও দক্ষ আর্থ-রাজনৈতিক প্রকৌশল প্রদর্শন করেছে। সময়ের সাথে সাথে, ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপনের পর থেকে, ফিলিস্তিনিদের বসবাসের স্থান ক্রমাগত সঙ্কুচিত হয়ে গেছে এবং জায়োনবাদ সন্ত্রাসীরা ইহুদি অঞ্চলগুলোর আকারকে প্রসারিত করে চলেছে। জায়োনবাদীদের আঞ্চলিক ও স্থায়ী সম্প্রসারণের আইনী, ধর্মতাত্ত্বিক এবং রাজনৈতিক মতবাদ থেকে অনুসন্ধানযোগ্য ন্যায্যতা এবং বৈধতা রয়েছে। ইসমাইল ফারুকির বই ‘ইজরাইলের ইসলাম ও সমস্যা’ বিষয়ক বইটি খুব স্পষ্টভাবে এবং সততার সাথে এই বিষয়টি বিশদভাবে বর্ণনা করেছে।

বাসস্থানের ধারণা কাশ্মীরের সম্ভাব্য জনসংখ্যার সংশ্লেষণ এবং কাশ্মীরের দিকে ভৌগলিক সংকোচনকরণ সম্পর্কিত ইঙ্গিতগুলো বিকাশের জন্য আমাদের মনকে আলোকিত করেছে যাতে অনুচ্ছেদ ৩৭০ বাতিল হওয়ার পরে এবং বিশেষ মর্যাদাবান ঘটে।

এই প্রশাসনের কাছে রাষ্ট্রের মর্যাদা হ্রাস করা কাশ্মীরে নির্দিষ্ট আবক্র রাজনৈতিক ডেকে আনার পথকে আরও গতিময় করেছে। একই সাথে বর্ণগত ধর্মীয় ভিত্তিতে বাসস্থানগুলো প্রসারিত ও নির্বাপিত হবে। জনশাসন সাম্রাজ্যের পদ্মরূপে স্থানীয় অভিজাত ও সহযোগীদের কাছ থেকে এই ব্যবস্থার শিকারী উদ্দেশ্যগুলোর বৈধতা নেওয়া হবে। আইনী এবং সামাজিক-রাজনৈতিক প্রকৌশল প্রভাবশালী নকশাগুলো চিরস্থায়ী করার সহজ উপায় সরবরাহ করবে। ধর্মতত্ত্ব গুলো দেশের বাকী অংশে জনমত তৈরি করবে। ইচ্ছামতো ও ইচ্ছার ভিত্তিতে সাম্প্রতিক সময়ে বিধানসভার আইন অনুসারে জমি অধিগ্রহণে সামরিক বাহিনীকে দায়মুক্তি দিয়ে শিকারী ডানপন্থী রাজনৈতিক স্থাপত্য একাধিক উপায়ে প্রতিষ্ঠা শুরু করেছে। অন্যান্য বিষয়গুলো ঠিক একই উপায়ে অনুসরণ করতে পারে।

❑ বাসস্থান নিঃশেষকরণ:

সাধারণ কাশ্মীরিরা তাদের গ্রাম এবং শহুরে আবাসে সীমাবদ্ধ থাকবে। তাদের চলন রোধ করা হবে। একটি শারীরিক ভয় এবং মনস্তাত্ত্বিক আঘাত কাশ্মীরিদের স্বাধীনতা রোধে সহায়ক ভূমিকা পালন করবে। কাশ্মীরিʼদের নির্ভরশীল করে আরও বঞ্চিত ও হতাশাগ্রস্থ করা হবে। উন্নয়নের নামে, গত কয়েক দশক ধরে যে গ্ল্যামারাইজেশন হয়েছিল, যা কাশ্মীরের মানুষ উপভোগ করে, তা হলো সব নির্ভরতা সিনড্রোম। সেন্ট্রাল অফ এশিয়ান স্টাডিজের দেওয়া একটি বক্তৃতায় কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক নিসার কাশ্মীরি নির্ভরতা সিনড্রোম নিয়ে আলোচনা করেছেন। কাশ্মীরের অর্থনৈতিক নির্ভরতা রাজনৈতিক নির্ভরতা তৈরি করে এবং তদ্বিপরীত। এর অর্থ নির্ভরশীলতার একটি চক্র দুর্বল জনগোষ্ঠীর ধর্ম ও প্রজন্ম তৈরি করেছে যারা প্রভাবশালী আখ্যানগুলোর যেকোনো নৈপুণ্যে সহজেই এবং স্বাচ্ছন্দ্যে দিতে পারে।

তবে কাশ্মীরিদের বসবাসের জায়গাগুলো নিয়ে একটি জটিল ঘটনা উঠছে। পৃথক পৃথক সামাজিক-নাগরিক অস্তিত্বের ভিত্তিতে বিভ্রান্ত উপলব্ধি তৈরির ভিত্তিতে একটি বিভাগ উঠছে। একক জনগোষ্ঠীর মধ্যেই দুটি পৃথক সমাজ এবং সামাজিক ব্যবস্থা উদ্ভূত হচ্ছে। বাহ্যিক প্রকাশে, দুটি সমিতি একই কাশ্মীরি পরিচয় ভাগ করতে পারে। যাইহোক, আর্থ-রাজনৈতিক শক্তি, উপার্জন এবং সুবিধার প্রবেশের ভিত্তিতে বিভাজন দুটি বর্ণনার দ্বারা চিহ্নিত একটি ধর্ম তৈরি করবে। যার উপরোক্ত প্রবেশ রয়েছে এবং যার নেই তার একটি হলো ইসলামকে কাঠামোগত করবে অথবা করবে না।

সাংস্কৃতিক ও ধর্মীয় রীতিনীতি এবং অভ্যাসগুলোকে ব্যাখ্যার এবং হস্তক্ষেপগুলো ধর্মীয় নৈতিকতা ও মূল্যবোধের নির্মাণকে বৈধতা প্রদান করার এবং অন্যটিকে অবজ্ঞার জন্য অনুসরণ করবে। কারণ ইসলামিক বিধি-ব্যবস্থাগুলো সমস্ত উদার গণতান্ত্রিক সুযোগ-সুবিধা ভোগ করবে, তবে তাদের মানসিকতা এবং মনোভাব সামন্তবাদী থাকবে। যদিও কাশ্মীরে শারীরিকভাবে স্থানীয় হলেও সাধারণ জনগণের উপলব্ধি এবং অনুধাবনের ক্ষেত্রে ভিন্ন, তারা প্রভাবশালী সংখ্যালঘুকে গঠন করবে। তাদের আর্থ-রাজনৈতিক সুযোগসুবিধা এবং আধুনিক জীবনে প্রবেশ তাদের পক্ষে ব্যবস্থায় অবস্থান ও ক্ষমতা দখলকে সহজ করে তুলবে।

বঞ্চিত ও হতাশাগ্রস্থ কাশ্মীরি হওয়ার কারণে সাধারণ জনগণ জীবনের ভিন্ন উপলব্ধি এবং প্ররোচনাকে বিকশিত করেছে। কিভাবে সরকারী প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ সাধারণ আগ্রহ এবং জনগণের প্রয়োজনের প্রতি সংবেদনশীল হয়ে উঠছে তার একটি বিশদ বিবরণ অধ্যাপক সুহাস পলাশিকার বক্তৃতা ধারাবাহিক গণতন্ত্র ও সংলাপে আলোচনা করেছেন (ইউটিউবে প্রাপ্তব্য)। সংগঠিত বিশৃঙ্খলা একই সম্প্রদায়ের দুটি উকুনে চলা সামাজিক-ধর্মীয় সমাজের মধ্যে দ্বন্দ্ব এবং সংঘর্ষের দিকে পরিচালিত করবে।

কাশ্মীরের বাসস্থান গুলোর তৃতীয় বৈশিষ্ট্য হলো বিহার কিংবা বাংলা থেকে দক্ষ ও অদক্ষ শ্রমিক অভিবাসী। এই শ্রমিকদের বেশিরভাগই নিম্ন বর্ণের হিন্দু; সুতরাং তারা কাশ্মীরের সীমান্তবর্তী উপত্যকা এবং উচ্চবিত্ত শ্রেণির উপত্যকায় নির্মিত আবাসস্থলগুলোতে দাস্যপূর্ণ কিছু সাধারণ কাজ ছাড়া অন্য কোনও আবাসন পাবে না।

উপরোক্ত সমস্ত বৈশিষ্ট্যের একটি সুবিধাজনক মিথস্ক্রিয়া এবং প্রভাবশালী ব্যক্তিদের দ্বারা নির্ধারিত পরামিতিগুলো কার্যকরী বেসগুলোতে বিনিময় করে। এই মতবিনিময় এবং মিথস্ক্রিয়া বর্ণবাদী ব্যবহারবাদীতা উপস্থাপন করে। কীভাবে এবং কেন আমাদের দ্বৈতত্ত্ব বুঝতে হবে।


❑ দ্বৈতত্ত্ব:

উজ্জীবিত কাশ্মীরি সমাজগুলোর মধ্যে সংঘর্ষ এবং স্বার্থের দ্বন্দ্ব কাশ্মীরি জনগণের বিরুদ্ধে নিয়মকানুনগুলো পরিচালনা করতে অভিজাত রাজ্যবিদ্যার প্রভাবশালীগণ সহায়তা করবে। সর্বদা স্থানীয় প্রতিষ্ঠানের কাছ থেকে বৈধতা নিয়ে তারা আত্ম-জাহির এবং জোট আদায় করে থাকে। এদিকে, কাশ্মীরিরা ভাঙ্গা ক্ষমতায়িত এবং স্বেচ্ছায় আত্মসমর্পণ করবে এবং যে কোনও নীতিবাক্যের পক্ষে সর্মপণ করবে। কাশ্মীরের জনগণকে সামান্য কাজ দেওয়ার জন্য এবং উচ্চবিত্তদের জন্য আনন্দের সরঞ্জাম হিসাবে চাপ দেওয়া হবে।

তাদের শোচনীয় আর্থ-রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে, মুসলমানরা প্রভাবশালী রাষ্ট্রীয় কৌশল এবং নীতিগুলোর বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে অথবা গণঅভ্যুত্থান করতে পারে। তবে সীমান্তবর্তী বাসস্থানগুলোতে দূরে থাকা প্রভাবশালী শ্রেণিগুলো যে কোনও পরিণতি থেকে রক্ষা পাবে। কাশ্মীরি-মুসলমানদের বসতি জায়গার মধ্যে যারা কাজ করছেন তারা নিম্ন বর্ণের লোকদের উস্কানি দেবেন। নিম্ন বর্ণের দলগুলো কাশ্মীরি মুসলমানদের বিরুদ্ধে শোষণ ও অবহিত হতে পারে। ১৯৯০ দশকেʼর ‘ইখওয়ান’ কে যেমন দেওয়া হয়েছিল তেমন প্যারামিটারে তাদের জন্য অনাক্রম্যতা নিশ্চিত করা হবে। ফলস্বরূপ সংঘর্ষগুলো প্রভাবশালীদের জাতীয় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে সাম্প্রদায়িক সংঘর্ষের মতো মিথ্যা বানোয়াট ঘোষণা করার সুযোগ দেবে। স্থানীয় আমলাতন্ত্র এবং অন্যান্য অফিসাররা এই পুরো রহস্যের সহযোগী হিসাবে কাজ করবে। যে কোনও প্রতিরোধের আশা করা অতি দুরূহ কাজ। বেতন কমিশন, আত্মবিশ্বাস, কঠোর আইন এবং ভয়াবহ শাস্তি সাধারণ কাশ্মীরিদের পক্ষে যে কোনও প্রকাশ্য মতবিরোধকে নিরুৎসাহিত করবে।

Comments are closed.