ইসলামী সংস্কার একটি বাস্তবতা: তারিক রমাদান

কানাডিয়ান সাংবাদিক ও বিশ্লেষক Graeme Wood বিবিসি নিউজনাইটে ISIS-এর উত্থানকে ইসলামের আধুনিককালের সংস্কার হিসেবে অভিহিত করেন। এর প্রতিক্রিয়ায় অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর তারিক রমাদান দুই মিনিটের একটি বক্তব্য দেন। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ব্ক্তব্যটি প্রচারিত হওয়ার পর লক্ষ লক্ষ মানুষ এটি শুনেছেন। শুক্রবারের অবসরে বসে এটি অনুবাদ করে ফেললাম।ইসলামী সংস্কার নিয়ে কথা বলা এখন অপাত্রে দানের মতো ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। খ্রিষ্টান চশমা দিয়ে ইসলামকে বুঝার চেষ্টা থেকে আমাদের বেরিয়ে আসা উচিত। দুটি সম্পূর্ণ ভিন্ন বাস্তবতা।

কেউ বলতেই পারে, ISIS-এর উত্থান হলো ইসলামী সংস্কারের একটি নমুনা। মার্টিন লুথারের মতো তারাও র‍্যাডিক্যাল, তারাও ধর্মীয় এস্টাবলিশমেন্টকে স্বীকার করে না। কিন্তু এই তুলনা ঐতিহাসিক ও ধর্মতাত্ত্বিক বাস্তবতার সাথে মিলে না। ঐতিহাসিক সত্য হলো, লুথার ক্যাথলিক চার্চের বিরুদ্ধে র‍্যাডিক্যাল ছিলেন, পাশাপাশি তিনি ছিলেন একজন জ্ঞানী স্কলার। অন্যদিকে, ইসলামে কোনো চার্চব্যবস্থাই নেই, আর ISIS-এর নেতারও কোনো ধর্মীয় বিশ্বাসযোগ্যতা নেই। শিয়া-সুন্নীসহ সকল মুসলমান ঐক্যবদ্ধভাবে তাদেরকে প্রত্য্যাখান করেছে। ISIS ইসলামের যে শিক্ষা, তার সংস্কার সাধন করেনি, বরং এর সাথে বিশ্বাসঘাতকতা করেছে।

তাই সত্যিকার অর্থে আমাদের জানা প্রয়োজন, ইসলামের ভেতর এখন কী ঘটে চলছে?

মুসলিম সমাজে এখন একটি নীরব সংস্কার প্রক্রিয়া, একটি বুদ্ধিবৃত্তিক বিপ্লব চলছে। সহিংস ঘটনা না হওয়ায় আমাদের সংবাদপত্রগুলোতে এই সংস্কার কাজ শিরোনাম হিসেবে ওঠে আসে না। কিন্তু তার মানে এই নয় যে, তা ঘটছে না। দুনিয়া জুড়ে মুসলমানরা এখন আরব ও এশিয়ান পুরুষতন্ত্র এবং একইসাথে পাশ্চাত্যের সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ থেকে নিজেদেরকে মুক্ত করার চেষ্টা করছে। এই সংস্কার একটি বিশাল ঐতিহাসিক কর্মযজ্ঞ এবং এটি সম্পন্ন করতে বেশ সময়ের দরকার। হয়তো এটি উদার মূল্যবোধ সম্পর্কিত পাশ্চাত্য ধারণার অনুগামী হবে না। ইসলাম বরং তার নিজস্ব বৈশিষ্ট্যের আলোকেই সংস্কার সাধন করবে।

পাশ্চাত্য উদার, আর ইসলাম কট্টর এবং একটি অপরটির সম্পূর্ণ বিপরীত– এ ধরনের অনুমান খুবই বিপদজনক ও সরলীকরণ মাত্র। বরং এর বাইরে একটি তৃতীয় ধারা তৈরির ব্যাপারে আমাদের সহযোগিতা প্রয়োজন। এছাড়া ন্যায়বিচার, স্বাধীনতা, সমতা এবং মানবিক মর্যাদা সংক্রান্ত মূল্যবোধগুলো চর্চার ক্ষেত্রে আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আমাদেরকে অবশ্যই সামাজিক অবিচার, বর্ণবাদ এবং জেন্ডার বৈষম্য সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে এবং অভিবাসী ও শরনার্থীদের জন্য আরো সম্মানজনক পথ খুঁজে বের করতে হবে। এসব অর্জন করতে হলে পাশ্চাত্যকে যেমন তার হামবড়াভাব কমাতে হবে এবং তেমনি মুসলমানদেরকেও হতে হবে আরো উদার।

Tariq Ramadan: Islamic reform is happening – you just can't al…

There’s “an intellectual revolution” going on within Islam, but it’s “a silent reform” – academic and writer Tariq Ramadan #viewsnightThis is a response to Graeme Wood’s #viewsnight: The rise of Islamic State is the Modern Reformation. You can watch that here: https://www.facebook.com/bbcnewsnight/videos/10154293063576200/

Posted by BBC Newsnight on Wednesday, February 15, 2017

লিখেছেন মাসউদুল আলম
সৌজন্যে : সিএসসিএস ব্লগ
সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্র

উড়ন্ত পাখি

About উড়ন্ত পাখি

আমি কোন লেখক বা সাংবাদিক নই। অর্ন্তজালে ঘুরে বেড়াই আর যখন যা ভাল লাগে তা সবার সাথে শেয়ার করতে চাই।

Comments are closed.