বাংলা লিখার টিউটরিয়েল

বাংলা টাইপ করতে বাংলা কিবোর্ড লাগেনা । আপনি খুব সহজে বাংলা লিখতে পারবেন, শুধু আপনার ইচ্ছা শক্তি থাকা চাই । বাংলা লিখার উদ্দেশ্যে নিম্নে দুটি পদ্ধতি দেয়া হল। ইচ্ছানুযায়ী এবং সুবিধা মতো এর যে কোন একটি পদ্ধতির নির্দেশ অনুসরণ করলে অতি সহজে বাংলা লিখা যাবে ।

প্রথমে আপনি এই লিংক থেকে বা অন্য কোন সাইট থেকে সুলাইমান লিপি (Solaiman Lipi) Download Bangla Font ফন্ট ডাউনলোড করেন। ডাউনলোড করার পর ফন্টকে কপি করেন । এবার আপনার পিসির স্টার্ট বাটনে যান ক্লিক করেন, সেখান থেকে কন্ট্রোল প্যানেল ক্লিক করে ওপেন করেন, ওপেন করার পর সেখানে ফন্ট ফোল্ডার পাবেন, এই ফন্ট ফোল্ডারে ডাউনলোড করা ফন্ট পেস্ট করেন অর্থাৎC:\windows\Fontsফোল্ডারে পেইস্ট করবেন।

১ম পদ্ধতি: কোন প্রকার প্রোগ্রাম ডাউনলোড বা ইন্সটল না করে ভার্চুয়াল কি বোর্ড ব্যবহার করে বাংলা লিখা সম্ভব সেজন্য ইন্টারনেটে কানেকশন রাখতে হবে অর্থাৎ অনলাইন সংযোগ থাকতে হবে । তারপর এই লিংকে  গিয়ে যে বক্স পাবেন সেখানে ইংলিশ কীবোর্ড দিয়ে টাইপ করে নিতে পারেন। টাইপ করার পর তা কপি করে ব্লগে পেস্ট করে পোস্ট করতে পারবেন।

নিম্নের ফোনেটিক বর্ণ ম্যাপ দেখে বাংলা উচ্চারণ ইংরেজিতে লিখুন। ফোনেটিকে ‘কার’ গুলি ব্যঞ্জনবর্ণের পরে লিখতে হবে । মনে রাখুন, ফোনেটিকে লেখা case sensitive কিভাবে ফোনেটিক বাংলা লিখবেন ? কিছু উদাহরণ:

মুখোশ = mukhosh

আমি = Ami
যুক্তাক্ষর কিভাবে লিখবেন? যুক্তাক্ষর লিখতে দুটি বর্ণের মাঝে একটি ‘+’ চিহ্ন ব্যবহার করুন। মনে রাখুন, ফোনেটিকে লেখা case sensitive. কিছু উদাহরণ:

রাষ্ট্র
= ras+t+ro

মস্ত = mos+To

অর্ক = aor+ko
ফোনেটিক বর্ণ ম্যাপঃ ব্যঞ্জনবর্ণ
ফোনেটিক বর্ণ ম্যাপঃ স্বরবর্ণ, ‘কার’ ও ‘ফলা’
২য় পদ্ধতি:  আপনার পিসিতে অভ্র কি বোর্ড ইন্সটল করে MS Word দিয়ে বাংলা টাইপ করতে পারবেন। অভ্র ইন্সটল করতে এই সাইট  থেকে ইউনিকোড সফট ওয়ার ডাউন লোড করেন। তারপর আপনার পিসিতে ইন্সটল করেন।
করার পর আপনি F12 চাপ দিয়ে লিখতে শুরু করুন। বিন্দাস লিখতে পারবেন বাংলা আবার ইংরেজি লিখতে গেলে F12তে চাপুন এবার ইংরেজিতে লিখতে পারবেন। তবে অভ্রতে যুক্তাক্ষর লিখতে গেলে আপনাকে এক বাটনে পরপর ২বার চাপ দিতে হবে।

যেমন উদাহরণ ক্ষ টাইপ করবেন= k+k= ক্ষ (+) চাপ দিতে হবেনা।

খ টাইপ করবেন= k+h=খ(+) চাপ দিতে হবেনা।

নং টাইপ করবেন= n+o+n+g = নং হবে।

তবে ই কে ঈ তে পরিবর্তন করতে হলে Shift এ চাপ দিয়ে I তে চাপ দিতে হবে তেমন করে ঈকার টাইপ করতে হলেও একই পন্থা নিতে হবে।

প্র টাইপ করতে হলে p+r টাইপ করলেই হবে তবে ড় টাইপ করতে হলে Shift এ চাপ দিয়ে r এ চাপ দিতে হবে। আর যে কোন অক্ষরের পাশাপাশি র অক্ষরটি বসাবার আগে oতে চাপ দিয়ে তারপর r e চাপ দিতে হবে, নতুবা অহেতুক র রফলাতে বদলে যাবে। সেই ভাবে যুক্ত অক্ষর না চাইলে আগের অক্ষরটির পরে o চাপ দিয়ে অন্য অক্ষরটি বসাতে হবে। ঁ চন্দ্র বিন্দুর ব্যবহার করতে হলে shift চেপে 6 চাপতে হবে। যেমন= c+h+shift+^+d= চাঁদ।

t= ত th = থ আবার স shift t = T এবং shift th= ঠ।

বিজয়ে যেমন করে আকার একার মূল শব্দের আগে বসে ফনোটিকে তার উলটা করতে হবে। পুরো ইংরেজি টাইপের মত আকার একার মূল অক্ষরের পরে বসবে।

আশা করি আপনা যদি ইচ্ছা শক্তি থাকে তাহলে অল্প সময়ের মধ্যে তা আয়ত্ব করতে পারবেন । এবং পরে আর বিজয়ের ধারে কাছে যাবেন না সে আমি গ্রান্টি দিতে পারি।

ভাল থাকুন সুস্থ থাকুন।বুঝতে কোন অসুবিধা হলে munim2000@yahoo.com মেইল করে জেনে নেন। অথবা এইখানে দ্বিধাহীন চিত্তে প্রশ্ন করতে পারেন।
আর যারা তাদের পিসিতে বাংলা দেখতেই পান না তারা  এই সাইট থেকে ফন্ট ফিক্সার ডাউনলোড করে নিন [তবে এর আগে সুলাইমানি লিপি আপনার পিসিতে ইন্সটল করতে হবে, যাদের উইন্ডোস ৭ বা তার উপরে আছে তাদের ইউন্ডোসে সুলাইমানি লিপি না থাকলেও বাংলা অন্য ফন্ট দেয়া আছে। যাদের নাই তাদের ডাউন লোড করে ইন্সটল করতে হবে, তবে অভ্র ডাউন লোড করলে এর সাথে সকল সহায়ক ফন্ট এমনিতে চলে আসে।]  এর পর  আপনার পিসিতে ইন্সটল করুন।এর পর একটি বক্স আসবে সেখানে আপনি সুলাইমান লিপিকে আপনার ডিফল্ট ফন্ট করে দিন। এবার উইন্ডোস রিস্টার্ট করুন। ব্যাস কাম শেষ ধুমসে মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করে যান।

তবে খেয়াল রাখবেন যাদের ব্রাউজার মজিলা ভার্শন ৮ এর উপর আছে তারা বাংলা দেখতে লিখতে প্রবলেম ফেস করতে পারেন। তারজন্য আপনাকে আর একটু কাজ করতে হবে। আপনাকে মিজিলার টুলস বাটনে ক্লিক করে অপসন বাটনে ক্লিক করতে হবে। তখন একট পপ আপ বক্স আসবে সেই বক্সের উপরে কয়েকটি বাটন দেখতে পাবেন, তাদের মধ্যে একটি কন্টেনট বাটন সেটিতে ক্লিক করে আপনাকে আবার ডিফল্ট হিসাবে সুলাইমান লিপি সিলেক্ট করে সেইভ বাটনে ক্লিক করে আপনার ব্রাঊজারকে আবার রিস্টার্ট দিলেই কল্লা ফেতে। এই বার বিন্দাস লেখা লেখি চালিয়ে যান। তবে আমার একটি অনুরোধ লেখালেখি মাই্ক্রোসফট ওয়ার্ডে করুন। সেইভ করুন। তারপর ব্লগে পোস্ট করুন। নতুনা পোস্ট করতে গিয়ে অখেয়ালের বসে ভুল বাটনে চাপ দিয়েছেন তো সব শ্রম বিফলে ফেলে দিয়েছেন। কাজেই সাধু সাবধান! একেই বলে নিজের খেয়ে বনে মোষ তাড়ান!!! ধন্যবাদ।

 


Comments

বাংলা লিখার টিউটরিয়েল — ৬ Comments

  1. ভাই যত সহজে মনে করা হয় কনভার্ট আসলে তত সহজ নয় বিষয়টি! কনভার্টের পরও ম্যানুয়েলি অনেক শব্দ কারেকশন করতে হয়। যা অনেক ঝামেলার বিষয়। এর চেয়ে সব চেয়ে সহজ হলো অভ্রদিয়ে লেখা। যাদের অভিজ্ঞতা নাই তারা স্বাভাবিক শংকিত হবেন, কিন্তু একবার অভ্র ট্রাই করলে তাদের সব ভুল ভেঙ্গে যাবে বলে আমি মনে করি। ধন্যবাদ।

  2. ইউনিকোড ছাড়া প্রচলিত বিজয় বা অন্য কোন ফন্টে বাংলায় লেখা টেক্সট ইউনিকোডে পরিবর্তনের জন্য নিম্নের ওয়েব সাইটের কনভার্টার পেইজে দ্বিতীয় বক্সে কপি করুন ও দ্বিতীয় বক্সের উপরে এটি কোন ধরনের টেকস্ট সেটি সিলেক্ট করুন । এরপরে ‘Convert to Unicode’ বাটনটি চাপুন , আপনার ইউনিকোড টেক্সটটি পেয়ে যাবেন উপরের ইউনিকোড এডিটরে । তারপর তা কপি করে ব্লগে পোষ্ট লেখার বক্সে পেইষ্ট করে লিখা পাবলিশ করতে পারবেন। সে কনভার্টার এখানে পাবেন।
    http://songlapblog.com/স্বাগতম/88-2/বিজয়-ফন্টে-টাইপ-করা-লিখা-ক

  3. ভাই দুঃখিত! ইন্টারনেট বিজয় ফন্ট গ্রহণ করেনা, ইন্টারনেটের জন্য ইউনিকোড ফন্ট দরকার হয়। আর বিজয় দিয়ে টাইপ করে সেটিকে আবার ইউনিকোডে কনভার্ট করেই তবে পোস্ট করতে হয়। এর চেয়ে খুব কম ঝামেলায় অভ্র দিয়ে ইংরেজি কিবোর্ড দিয়ে অতি সহজে টাইপ করা যায়। আপনি করে দেখুন। তারপর রায় জানানা। ধন্যবাদ।